দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের মিউচুয়াল ফান্ড খাতে বিনিয়োগ বৃদ্ধিতে এবং লেনদেন সহজতর করতে অনলাইন ট্রেডিং প্ল্যাটফর্ম এবং অ্যাপ তৈরি ও উন্নয়নের পরিকল্পনা হাতে নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই ধারবাহিকতায় বাংলাদেশে ওপেন-এন্ড মিউচুয়াল ফান্ডের জন্য বিনিয়োগ অ্যাপ ডেভেলপমেন্ট-বিষয়ক সভা করতে যাচ্ছে কমিশন। আগামী ২৪ সেপ্টেম্বর বিকাল ৩টায় বিএসইসিতে এ সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন বিএসইসির বিনিয়োগ ব্যবস্থাপনা বিভাগের কমিশনার ড. মিজানুর রহমান।

সম্প্রতি এ বিষয়ে একটি নির্দেশনা সংশ্লিষ্ট সবার কাছে পাঠিয়েছে বিএসইসি। সেই সঙ্গে সভার বিষয়টি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) এবং সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ (সিডিবিএল) ও সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশের (সিসিবিএল) সিটিওকে অবহিত করা হয়েছে।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশে ওপেন-এন্ড মিউচুয়াল ফান্ডের জন্য ‘ডেভেলপিং অনলাইন ট্রেডিং প্ল্যাটফর্ম এবং অ্যাপ’-এর ওপর একটি সভা অনুষ্ঠিত হবে। সভাটি আগামী ২৪ সেপ্টেম্বর বিকাল ৩টায় কমিশনের ১০৩ নম্বর রুমে অনুষ্ঠিত হবে। সভায় সংশ্লিষ্টদের উপস্থিত থাকার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে গত ১৬ সেপ্টেম্বর বাংলাদেশে বিনিয়োগ ব্যবস্থাপনার ওপর কক্সবাজারে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি, তহবিল ব্যবস্থাপক, ট্রাস্টি, কাস্টোডিয়ান ও মিউচুয়াল ফান্ডের নিরীক্ষক, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড এবং অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড নিয়ে একটি সম্মেলন করে বিএসইসি।

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, মিউচুয়াল ফান্ড খাত ভালো করছে এবং ভবিষ্যতে আরও ভালো করবে। দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্টের মাধ্যমে জাতীয় স্বার্থে এই খাতের উন্নয়ন এখন সময়ের দাবি। সামনের দিনগুলোয়ও বাংলাদেশ উন্নয়নের ধারা ধরে রাখবে। অর্থনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় আগামী পাঁচ বছর হবে বাংলাদেশের জন্য সোনালি সময়।

বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, মিউচুয়াল ফান্ডকে জনপ্রিয় করতে এ খাতের প্রতিষ্ঠানগুলোর সুনাম অর্জন প্রয়োজন এবং এ খাতে স্বচ্ছতা নিশ্চিত করা দরকার। মিউচুয়াল ফান্ড খাতকে আরও বিকশিত করতে এ খাত সম্পর্কে সবাইকে আরও জানানো এবং প্রচার প্রয়োজন। আধুনিক প্রযুক্তির যথাযথ ব্যবহার করে বিনিয়োগ ব্যবস্থাপনায় ব্যয় সংকোচনের মাধ্যমে বিনিয়োগকারীদের অধিক রিটার্ন দেয়ার সুযোগ-সম্ভাবনাকে কাজে লাগানো উচিত। মিউচুয়াল ফান্ড খাতকে বিকশিত করতে দেশের পুঁজিবাজারের ইক্যুইটি মার্কেটেরও উন্নয়ন প্রয়োজন।

কমিশনার ড. মিজানুর রহমান তথ্যবহুল উপস্থাপনায় বাংলাদেশের মিউচুয়াল ফান্ড খাতের বর্তমান অবস্থা তুলে ধরেন। এছাড়া তিনি এশিয়া ও পার্শ্ববর্তী অন্যান্য দেশের সঙ্গে দেশের মিউচুয়াল ফান্ড খাতের তুলনামূলক চিত্র তুলে ধরেন। তিনি বাংলাদেশে মিউচুয়াল ফান্ড খাতের সম্ভাবনার কথা উল্লেখ করেন এবং সম্ভাবনাকে কাজে লাগিয়ে কীভাবে দেশে এই খাতকে আরও বর্ধিত করা যায়, সে বিষয়ে দিকনির্দেশনা দেন। দেশে মিউচুয়াল ফান্ড খাতের সম্প্রসারণের জন্য আগামীতে সক্ষমতা বৃদ্ধি এবং বিধিবিধান ও নীতিসংশ্লিষ্ট পুনর্গঠন প্রয়োজন।