দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার এফসিএ বলেছেন, ডিএসইতে এ বছরের জানুয়ারি মাসে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড বা এটিবি বোর্ডে যাত্রা শুরু করে। এটিবি বোর্ডে তিন ধরনের প্রোডাক্ট লেনদেন করা যায়। এগুলো হলো ইক্যুইটি, ডেট এবং ওপেন এন্ডেড মিউচ্যুয়্যাল ফান্ড। এটিবির মাধ্যমে মূলধন উত্তোলন করা যায় না শুধুমাত্র মালিকানা হস্তান্তর করা যায়। এছাড়াও এই মার্কেটের ফিচার অনেকটা মূল মার্কেটের মতো।

মঙ্গলবার ডিএসই এটিবি বোর্ডে আইএফআইসি ব্যাংক ২য় এবং ৩য় নন-কনভার্টেবল, রিডিমেবল, আনসিকিউরড, ফ্লোটিং রেট সাবঅর্ডিনেটেড বন্ডের লেনদেন এবং রিং দ্যা বেল অনুষ্ঠান তিনি এ কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন আইএফআইসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহ মোঃ মইনুদ্দিন, প্রধান আর্থিক কর্মকর্তা দিলিপ কুমার মন্ডল এফসিএ, ডিএসই’র প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা খাইরুল বাশার আবু তাহের মোহাম্মদ এবং মার্কেট ডেভেলপমেন্ট ডিভিশনের সিনিয়র জেনারেল ম্যানেজার মোঃ ছামিউল ইসলামসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

ডিএসই’র প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা খাইরুল বাশার আবু তাহের মোহাম্মদ বলেন, পুঁজিবাজারের উন্নয়নে এটিবি বোর্ড একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আজকে এটিবি বোর্ডে দুইটি বন্ড তালিকাভুক্তির মাধ্যমে এটিবি-তে মোট বন্ডের সংখ্যা হলো তিনটি। বন্ডটির কর্তৃপক্ষকে কমপ্লায়েন্সের বিষয়গুলো মেনে চলার বিষয়ে আন্তরিক হতে হবে। যা পুঁজিবাজারকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করবে।

পরে তালিকাভুক্তিকরণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ডিএসই’র মার্কেট ডেভেলপমেন্ট ডিভিশনের সিনিয়র জেনারেল ম্যানেজার মোঃ ছামিউল ইসলাম এবং আইএফআইসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহ মোঃ মইনুদ্দিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে তালিকাভুক্তিকরণ চুক্তি স্বাক্ষর করেন। ৭ বছর মেয়াদী এই বন্ড দুইটির প্রতিটি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা এবং প্রতিটি বন্ডের সাইজ ৫০০ কোটি টাকা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আইএফআইসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহ মোঃ মইনুদ্দিন বলেন, আইএফআইসি ব্যাংক প্রথম প্রজন্মেও একটি ব্যাংক। আইএফআইসি ব্যাংক পুঁজিবাজারের উন্নয়নে সব সময় সচেষ্ট রয়েছে। আজকে যে বন্ড দুইটি তালিকাভুক্ত হয়েছে সে বিষয়ে সহযোগিতার জন্য ডিএসই বোর্ড ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে তিনি ধন্যবাদ জানান। এটিবি প্লাটফর্ম দেশের পুঁজিবাজারে গভীরতা বাড়াবে এবং অতালিকাভুক্ত শেয়ার, বন্ড, মিউচ্যুয়াল ফান্ড-এর লেনদেনকে সহজ করে বিনিয়োগের বিকল্প সুযোগ তৈরী করে দিবে তিনি আশাবাদ ব্যক্ত করেন।