দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি ইস্টার্ন লুব্রিক্যান্টস ব্লেন্ডার্স লিমিটেডের চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আগের হিসাব বছরের একই প্রান্তিকের তুলনায় আয় ও কর-পরবর্তী মুনাফা দুটোই বেড়েছে। এ সময়ে কোম্পানিটির বিক্রি বাবদ আয় আগের প্রান্তিকের চেয়ে ২৬ গুণ বেশি বেড়েছে। পাশাপাশি নিট মুনাফা বেড়েছে ৯ গুণের বেশি।

এছাড়া সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৬০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এসব তথ্য জানা গেছে। তথ্য অনুসারে, চলতি হিসাব বছরে ইস্টার্ন লুব্রিক্যান্টসের প্রথম প্রান্তিকে আয় হয়েছে ১৪ কোটি টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ৫২ লাখ ৫০ হাজার টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৮ লাখ ৪৭ হাজার টাকা, আগের হিসাব বছরে একই প্রান্তিকে যা ছিল ২ লাখ ৯৭ হাজার টাকা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১৭ পয়সা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ২৩ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯০ টাকা ৮০ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে ইস্টার্ন লুব্রিক্যান্টসের ইপিএস হয়েছে ২১ টাকা ৭৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৯ টাকা ৫০ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস ছিল ১৮৮ টাকা ৬৩ পয়সা। এদিকে ঘোষিত মোট ৭০ শতাংশ লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী বছরের ৩ ফেব্রুয়ারি বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৪ ডিসেম্বর।

এর আগে সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য ঘোষিত ৪০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯ টাকা ৫০ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৪৩ টাকা ৪৮ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮৭ টাকা ৫২ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৮৯ টাকা ৬৯ পয়সায় (পুনর্মূল্যায়িত)।

সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের মোট ১৬০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল ইস্টার্ন লুব্রিক্যান্টস। এর মধ্যে ১৪০ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক লভ্যাংশ ছিল। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪৩ টাকা ৪৮ পয়সা (পুনর্মূল্যায়িত)। আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ৪৩ পয়সা। এর আগে ৩০ জুন সমাপ্ত ২০১৯-২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন লুব্রিক্যান্টসের অনুমোদিত মূলধন ৫ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১ কোটি ৩১ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২১ কোটি ১৮ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৩ লাখ ১২ হাজার ৮০। এর মধ্যে ৫১ শতাংশ শেয়ার রয়েছে সরকারের হাতে। এছাড়া উদ্যোক্তা পরিচালকের হাতে রয়েছে ১৫ দশমিক শূন্য ৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক শূন্য ৭ শতাংশ ও সাধারণ শেয়ারহোল্ডারদের হাতে বাকি ২৭ দশমিক ৮৯ শতাংশ শেয়ার রয়েছে।