দেশ প্রতিক্ষণ, স্পেশাল করেসপন্ডেন্ট, টাঙ্গাইল : টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসনে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক পেয়েছেন একই আসনে চার বারের সাংসদ প্রয়াত কৃষিবিদ শওকত মোমেন শাহজাহানের ছেলে অনুপম শাজাহান জয় শেখ হাসিনাকে ফুফু বলে ডাকে। গামছা প্রতীকে নির্বাচন করছেন কৃষক-শ্রমিক জনতা লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী বীরউত্তম শেখ হাসিনাকে বোন হিসেবে সম্মোধন করে।সম্পর্কে এই দু’জন চাচা-ভাতিজা।দু’জনেই এই আসনের দুটি উপজেলার হাট-বাজার ও বাড়িঘর চষে বেড়াচ্ছেন। পথসভা, উঠান বৈঠক অব্যাহত রেখেছেন দু’জনের পরিবার,পরিজন, নেতা-কর্মীরা।

এদিকে টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসনের নির্বাচনী প্রচার জমে উঠেছে। গামছা প্রতীকের প্রার্থী কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী (বীর উত্তম) ও আওয়ামী লীগের নৌকার প্রার্থী অনুপম শাহজাহান জয়ের পাল্টাপাল্টি বক্তব্যে সরগরম নির্বাচনী মাঠ।

নির্বাচনী পথসভায় এই দুই প্রার্থীর কেউ কাউকে খোঁচা মেরে কথা বলতে ছাড়ছেন না। কাদের সিদ্দিকী কথায় কথায় বলছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার বোন।’ এর জবাবে জয় বলছেন, ‘আমি প্রধানমন্ত্রীর ভাতিজা।’ এভাবে তাঁদের কথার পিঠে কথা, মিছিল-সমাবেশ, পথসভা, উঠান বৈঠকে জমে উঠেছে টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসনের নির্বাচনী প্রচার।

বেশ কয়েকটি নির্বাচনী পথসভায় দেওয়া বক্তব্য বিশ্লেষণে জানা গেছে, এবার কাদের সিদ্দিকীর নির্বাচনী মূল প্রতিশ্রুতি দুই উপজেলাকে সন্ত্রাস ও মাদকমুক্ত করা এবং আটিয়া বন অধ্যাদেশ সংশোধন অথবা বাতিল করে বন বিভাগের অত্যাচার থেকে সখীপুরবাসীকে মুক্ত করা। অন্যদিকে আওয়ামী লীগের প্রার্থী অনুপম শাহজাহান জয় ওই সবের পাশাপাশি এলাকার বেকার সমস্যা দূর করে রাস্তাঘাট শিক্ষাপ্রতিষ্ঠানসহ অবকাঠামোগত উন্নয়নের প্রতিশ্রুতি দিচ্ছেন নিয়মিত।

নির্বাচন ইস্যুতে ভোটের মাঠের পরিস্থিতি নিয়ে কথা হয় বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী বীর উত্তমের সাথে। তিনি দৈনিক দেশ প্রতিক্ষণের সাথে একান্ত আলাপকালে বলেন, বর্তমানে নির্বাচনের মাঠ স্বাভাবিক রয়েছে। এখন পর্যন্ত কোনো সহিংসতা হয়নি। তবে টাঙ্গাইলের বিভিন্ন জায়গায় হলেও সখীপুর-বাসাইলে হয়নি। আশা করছি হবে না। আর নৌকা প্রতীক যে পেয়েছে সে আমার ভাতিজা। জয়ের বাবা শওকত মোমেন শাহজাহান আমার বাড়িতেই ওর মাকে প্রস্তাব দিয়েছিল বিয়ের।

ওর বাবাকে আমি ক্ষমা করে দিয়েছি তার সময়ে যে অবৈধভাবে নির্বাচন করেছিল তার জন্য। এখন জয় ছোট মানুষ, তার ভুল থাকবে। তবে আমার সঙ্গে এই ছোট্ট পোলাডারে নির্বাচনে নৌকা দিয়ে পাঠাবে এটা আশা করিনি। তার বিরুদ্ধে অভিযোগ বললে ভুল হবে, কোনো অভিযোগ নেই। তবে অভিমান আছে। তার কারণ সে আমাকে নিয়ে বাজে মন্তব্য করার অধিকার রাখে না।

এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, সখীপুর-বাসাইলে এই রকম সাহস কারও এখনো হয়নি যে কাদের সিদ্দিকীর লোকজনকে হুমকি দেবে। কেউ দেয়নি। সাহসও পাবে না। আওয়ামী লীগে যোগ দেওয়ার গুঞ্জন ইস্যুতে বলেন, আমি কখনো বলিনি আওয়ামী লীগে যোগ দেব। তবে আমি বঙ্গবন্ধুর আদর্শে পথ চলি। বঙ্গবন্ধু আমার নেতা। বঙ্গবন্ধুর কাছে আমি অস্ত্র জমা দিয়েছিলাম বিন্দুবাসিনী স্কুল মাঠে। তাই বলা যায় বঙ্গবন্ধুর আদর্শের বাইরে কখনো যাব না।

গুঞ্জন উড়িয়ে দিয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অনুপম শাহজাহান জয় বলেন, জননেত্রী শেখ হাসিনা হিসাব-নিকাশ করেই মনোনয়ন দিয়েছেন। এ আসনে প্রকাশ্যে বা গোপনে কোনো জোট নেই। উৎসবমুখর একটি নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এই নির্বাচনের মাধ্যমেই আমি বিপুল ভোটে বিজয়ী হয়ে আসনটি প্রধানমন্ত্রীকে উপহার দেব।