দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ইয়াকিন পলিমার লিমিটেডের মালিকানা পরিবর্তনের প্রস্তাবে সম্মতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি’র সম্মতি অনুযায়ি, ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে থাকা কোম্পানিটির শেয়ার একটি প্রতিষ্ঠান ও তিন জন ব্যক্তির নামে হস্তান্তর করা হবে। বুধবার বিএসইসির সহকারী পরিচালক একেএম ফখরুল আলমের সই করা একটি চিঠি প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের কাছে বিএসইসির সম্মতি পত্রটি পাঠানো হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, সিডিবিএলের মাধ্যমে নতুন মালিকদের কাছে ৩০.১১ শতাংশ শেয়ার হস্তান্তর করবে। মোট শেয়ারের সংখ্যা ২ কোটি ২১ লাখ ৯৩ হাজার ৭৪৫টি। নতুন মালিকদের মধ্যে সাতক্ষীরা ফিড ইন্ডাস্ট্রিজ, এসএম আক্তার কবির ও কাজী এমদাদুল হকের কাছে থাকা ৯.৮৬ শতাংশ শেয়ার কিনবে ক্যাপিটাল প্যাকেজিং সলিউশন লিমিটেড।

কাজী নজিবুল হক, সুবরিনা সামাদ ও জুলিয়া পারভিন কাছে থাকা ৮ দশমিক ৬০ শতাংশ শেয়ার কিনবে মোহাম্মদ হারুন উর রশিদ। এস. কে. জামিল হোসেনের ২ শতাংশ শেয়ার কিনবে দিদারুল আলম। ইয়াকিন এগ্রো প্রোডাক্টস, কাজী আনোয়ারুল হক ও এস.এম. মনিরুজ্জামান তিন জনের কাছে থাকা ৯ দশমিক ৬৪ শতাংশ শেয়ার কিনে নেবে চাকলাদার রেজাউল আলম।

বিএসইসির চিঠিতে ইয়াকিন পলিমারের নতুন মালিকদের ১০টি শর্ত দেওয়া হয়েছে। শর্তগুলোর মধ্যে অন্যতম হলো-কোম্পানির পরিচালকদের সম্মিলিতভাবে মোট শেয়ারের ন্যূনতম ৩০ শতাংশ ধারণ করতে হবে। সকল পরিচালকদের কমপক্ষে ২ শতাংশ শেয়ার ধারণ করতে হবে এবং সকল পরিচালকদের শেয়ার তিন বছর লকইন থাকবে। কোম্পানির সকল ঝামেলার সমাধান করতে হবে। ৩০ কর্মদিবসের মধ্যে শেয়ার হস্তান্তর প্রক্রিয়া সম্মন্ন করতে হবে। একই সঙ্গে স্থানান্তরের দুই মাসের মধ্যে কোম্পানির উৎপাদন নিশ্চিত করতে হবে।