দেশ প্রতিক্ষণ, ঢাকা: তীব্র গরমের কারণে সারাদেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান সাত দিন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। শনিবার (২০ এপ্রিল) মাউশি এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্কুল-কলেজ ছুটির কথা জানিয়েছে। এদিকে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানান, রবিবার (২১ এপ্রিল) থেকে আগামী ২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে প্রাথমিক বিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান।

আগামী ২৮ এপ্রিল থেকে যথারীতি ক্লাস শুরু হবে। এদিকে মাদ্রাসা অধিদপ্তর জানিয়েছে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানে যে কয়দিন ছুটি ঘোষণা করা হবে তাদের শিক্ষাপ্রতিষ্ঠানেও সে কয়দিন ছুটি থাকবে। অন্যদিকে চলমান তাপপ্রবাহের কারণে দেশের সব প্রাথমিক বিদ্যালয় এক সপ্তাহ বন্ধ থাকবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শনিবার (২০ এপ্রিল) মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, চলমান তাপদাহে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী ২১ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয়সমূহ ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে।

এর আগে একই কারণে অ্যাসেম্বলি বন্ধ রাখার জন্য নির্দেশনা দিয়েছিল মন্ত্রণালয়। দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। গরম আরও বেড়ে যাওয়ার শঙ্কায় গতকাল শুক্রবার তিন দিনের জন্য হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অধিদপ্তর।