দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানি যমুনা অয়েল লিমিটেডে নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে। জানা গেছে, নতুন চেয়ারম্যান হিসেবে আমিন উল আহসানকে চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। মোঃ আমিন উল আহসান বাংলাদেশ সরকারের সচিব পদে পদোন্নতি প্রাপ্ত হয়ে গত ১৩ এপ্রিল, ২০২৪ তারিখে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন এর চেয়ারম্যান (সচিব) পদে যোগদান করেন। এর পূর্বে তিনি মন্ত্রিষদ বিভাগে অতিরিক্ত সচিব (জেলা ও মাঠ প্রশাসন) পদে কর্মরত ছিলেন।

মোঃ আমিন উল আহসান ১৯৯৪ সালের ২৫ এপ্রিল বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারে যোগদান করেন। একজন ক্যারিয়ার সিভিল সার্ভেন্ট হিসেবে তিনি মাঠ পর্যায়ের প্রায় সকল স্তরের গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত সততা, নিষ্ঠা ও দক্ষতার সাথে তার দায়িত্ব পালন করেছেন। তিনি সহকারি কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে মেহেরপুর, বগুড়া ও চট্টগ্রাম জেলায় দায়িত্ব পালন করেন। সহকারি কমিশনার (ভূমি) হিসেবে বগুড়া ও ঠাকুরগাঁও-এ কর্মরত ছিলেন। উপজেলা নির্বাহী অফিসার পদে বগুড়া সদর ও শিবগঞ্জ উপজেলায় কর্মরত ছিলেন।

তিনি মেট্রোপলিটন ম্যজিস্ট্রেট হিসেবে চট্টগ্রামে কাজ করেছেন। জনাব মোঃ আমিন উল আহসান ফেনী ও খুলনা জেলার জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি মাঠ পর্যায়ের সর্বোচ্চ পদ বিভাগীয় কমিশনার হিসেবে বরিশাল বিভাগে দায়িত্ব পালন করেছেন।

তিনি সিনিয়র সহকারি সচিব ও উপসচিব হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ে কাজ করেছেন। তিনি সরকার থেকে লিয়ন গ্রহণ করে বিশ্বস্বাস্থ্য সংস্থায় প্রজেক্ট ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর পরিচালক (বাণিজ্যিক) পদে প্রায় তিন বছর কর্মরত ছিলেন।