দেশ প্রতিক্ষণ, ঢাকা: এশিয়াজুড়ে পুঁজিবাজারে সুবাতাস লেগেছে। গত শুক্রবারও এই অঞ্চলের পুঁজিবাজারগুলোর সূচক ঊর্ধ্বমুখী হয়েছে। এদিন সেগুলো গত ১৫ মাসের মধ্যে সর্বোচ্চ স্তরে উঠেছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, আলোচ্য দিনে এশীয় প্রযুক্তি খাতে মুনাফা বেড়েছে। টেক জায়ান্ট কোম্পানিগুলোর শেয়ার মূল্য বৃদ্ধি পেয়েছে।

ফলে এই অঞ্চলের স্টক মার্কেটগুলো চাঙা হয়েছে। এই প্রেক্ষাপটে জাপানের বাইরে এশিয়া-প্যাসিফিক শেয়ারের এমএসসিআইয়ের ব্রডেস্ট সূচক বেড়ে দাঁড়িয়েছে ৫৫০ দশমিক ৪৯ পয়েন্টে। ২০২৩ সালের ফেব্রুয়ারির পর যা সর্বোচ্চ। হংকং সূচকের উত্থান ঘটেছে ১ শতাংশ। এ নিয়ে টানা ৯ কার্যদিবস সূচকটি বাড়লো। ২০১৮ সালের জানুয়ারির পর যা একটানা সর্বাধিক ঊধ্র্বমুখিতা।

তবে এদিন এশিয়ার দুই সর্ববৃহৎ অর্থনীতি চীন ও জাপানের বাজার বন্ধ ছিল। ফলে দেশ দুটির প্রধান সূচকগুলো সম্পর্কে জানা যায়নি। কিন্তু আগের দিন এগুলো ঊর্ধ্বগামী ছিল। বিগত কিছুদিন ধরেই এশিয়ার স্টকের দর বাড়তি আছে। এশিয়ার মতো ইউরোপের পুঁজিবাজারেও উল্লম্ফন ঘটেছে। ইউরোপিয়ান বুর্সও ঊর্ধ্বগামী হয়েছে। ইউরোস্টক্স ৫০ ফিউচার্স ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ২৫ শতাংশ। জার্মান ডিএএক্স ফিউচার্স বেড়েছে শূন্য দশমিক ২৪ শতাংশ। আর লন্ডন এফটিএসই’র উত্থান ঘটেছে শূন্য দশমিক ১৫ শতাংশ।

এশিয়া-ইউরোপের মতো আমেরিকার শেয়ারবাজারও চড়া হয়েছে। ইতোমধ্যে ১১০ বিলিয়ন ডলারের শেয়ার বাইব্যাকের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট অ্যাপল করপোরেশন। ফলে কোম্পানিটির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে ৭ শতাংশের ওপরে। একই দিনে এসঅ্যান্ডপি ৫০০ সূচক ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ২৯ শতাংশ। সেই সঙ্গে নাসডাক সূচক ঊর্ধ্বগামী হয়েছে শূন্য দশমিক ৫৮ শতাংশ। আলোচিত দিনে বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়েছে শূন্য দশমিক ২৩ শতাংশ। প্রতি ব্যারেলের দর স্থির হয়েছে ৮৩ ডলার ৮৬ সেন্টে।

তবে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্য হ্রাস পেয়েছে শূন্য দশমিক ১ শতাংশ। আউন্সপ্রতি দাম স্থির হয়েছে ২৩০০ ডলার ৭৫ সেন্টে। একই কর্মদিবসে ইউরো, স্টার্লিং, ইউয়ান, ইয়েনসহ অন্যান্য প্রধান ৬ বৈশ্বিক মুদ্রার বিপরীতে ডলার সূচক নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ৮ শতাংশ। বর্তমানে তা ১০৫ দশমিক ২৪ পয়েন্টে অবস্থান করছে।