দেশ প্রতিক্ষণ, ঢাকা: টানা দরপতন থেকে বেরিয়ে আসার আভাস দিচ্ছে পুঁজিবাজার। সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। মুলত ওষুধ ও রসায়ন খাত সহ ভালো মৌল ভিত্তি শেয়ারের দর বাড়াকে কেন্দ্র করে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও টাকার পরিমানে লেনদেন বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন শীর্ষ মুলধনী কোম্পানি বিকন ফার্মা, পাওয়ারগ্রীড, বেক্সিমকো ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, রূপালী ব্যাংক, কোহিনুর কেমিক্যালস, ওরিয়ন ফার্মা, রেনাটা এবং ওরিয়ন ইনফিউশন লিমিটেড দাম বৃদ্ধি কেন্দ্র করে সূচকের উত্থান হয়েছে। এছাড়া এসব কোম্পানিগুলোর শেয়ার দর বাড়ার কারণে ডিএসইর সূচক বেড়েছে ৪৭ পয়েন্টের বেশি।

একাধিক বিনিয়োগকারীর সাথে আলাপকালে বলেন, অধিকাংশ ভালো মৌল ভিত্তি শেয়ারের টানা দরপতনে খাদেও কিনারায় এসেছে। এসব কোম্পানির তৃতীয় প্রান্তিকের ভালো লভ্যাংশে বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে। তবে টানা সূচকের উর্ধ্বমুখী প্রবনতা অব্যাহত থাকলে বিনিয়োগকারীদের মাঝে আস্থা বাড়বে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৯২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৫০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৪০১ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৫৯ টির, দর কমেছে ৯৮ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৪৪ টির। ডিএসইতে ৮১৭ কোটি ৭৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১০৭ কোটি ১৪ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭১০ কোটি ৬২ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৩২ পয়েন্টে। সিএসইতে ২৩১ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪২ টির দর বেড়েছে, কমেছে ৭০ টির এবং ১৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৩৮ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।