দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে জাপানের দীর্ঘমেয়াদী প্রকল্পে অবদান এবং মেট্রোরেল, পদ্মা সেতু, মাতারবাড়ি, উন্নয়ন প্রকল্পসহ বিভিন্ন মেগা প্রকল্পে জাপানি সহায়তার কথা উল্লেখ করে বাংলাদেশে জাপানের বিনিয়োগ আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। বৃহস্পতিবার  দুপুরে রাজধানীর একটি হোটেলে “আইটি বিজনেস সামিট ২০২৩” অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

জাপানের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সময় এবং মুক্তিযুদ্ধের পর বাংলাদেশ সরকারের প্রতি সমর্থনের জন্য জাপানের কাছে আমরা কৃতজ্ঞ। স্বাধীনতার পর দুই মাসের মধ্যেই জাপান বাংলাদেশকে স্বীকৃতি দেয়। মুক্তিযুদ্ধে জাপান ভারতের উদ্বাস্তু শিবিরে শিশুদের জন্য অনুদান পাঠায়।

এছাড়াও প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, জাপান আমাদের অনেক গুলো মেগা প্রকল্পে বিনিয়োগ করেছেন। আমাদের আইসিটি ও টেলিকমিউনিকেশন সেক্টরে বিনিয়োগ করার অনুরোধ করছি। আমরা প্রযুক্তি সম্পর্কে ইন্টার্নশিপ প্রোগ্রাম চালু করতে চাই। আমি প্রাইভেট সেক্টরকেও আমন্ত্রণ জানাই যদি তারা প্রশিক্ষণ তথ্য কেন্দ্রে আগ্রহী থাকে তাহলে সরকারের তরফ থেকে বিনা মূল্যে জমি প্রদান করতেও আমরা প্রস্তুত আছি। এছাড়া আমাদের হাইটেক পার্কের ভিতরেও প্রস্তুত জায়গা বরাদ্দ করছি। আমরা ইতিমধ্যেই বাংলাদেশ জাপান আইটি পোর্টাল চালু করেছি।