DSE_Rizvi-largeদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে যেকোনো সিকিউরিটিজ লেনদেন করার জন্য বাজার সম্পর্কে সম্যক ধারণা থাকা জরুরি। কম ঝুঁকি গ্রহণ করে মুনাফা অর্জনের জন্য পূর্ণাঙ্গ বিশ্লেষণের মাধ্যমে শেয়ারে বিনিয়োগের কোনো বিকল্প নেই। আর বিনিয়োগের ক্ষেত্রে পোর্টফোলিও ম্যানেজমেন্ট অ্যান্ড সিকিউরিটিজ অ্যানালাইসিস বিষয়ে যদি পর্যাপ্ত জ্ঞান থাকে তবে ঐ পোর্টফোলিওটি অনেক সুন্দর হয়।

সম্প্রতি ডিএসই ট্রেনিংএকাডেমিতে ১২ দিনব্যাপী ‘পোর্টফোলিও ম্যানেজমেন্ট অ্যান্ড সিকিউরিটিজ অ্যানালাইসিস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে ডিএসইর পরিচালক মো. শাকিল রিজভী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, পোর্টফোলিও ম্যানেজমেন্ট অ্যান্ড সিকিউরিটিজ অ্যানালাইসিস একটি ব্যাপক বিষয়। এ বিষয়ে দক্ষ হতে হলে আপনাদের ব্যাপক অধ্যায়ন করতে হবে। ভাল পোর্টফোলিও ম্যানেজার হতে হলে কেবলমাত্র কোম্পানির সার্বিক অবস্থা সম্পর্কে জানলেই হবে না কোম্পানির পরিচালকদের সম্পর্কেও ধারণা রাখতে হবে।

dseeউক্ত প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষণ প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আবদুল্লা আল মামুন, স্নেহাশীষ মাহমুদ অ্যান্ড কোং চাটার্ড অ্যাকাউন্ট্যান্টসের পার্টনার স্নেহাশীষ বড়ুয়া, বাংলাদেশ সিকিউরিটিজঅ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পরিচালক মো. আবুল কালাম,

পিএলএফএস ইনভেস্টমেন্ট লিমিটেডের এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল মুকতাদির, সিএফএ, ফ্লিনটেলেক্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামনুন বিন জাফর, সিটি ব্রোকারেজ লিমিপটেডের এর হেড অব স্ট্র্যাটেজিক বিজন. নাফিজ আল তারিক, সিএফএ, এফআরএম,

ঢাকা স্টক এক্সচেঞ্জের মনিটরিং অ্যান্ড কমপ্লায়েন্স বিভাগের সহকারী মহাব্যবস্থাপক মোহাম্মদ শফিকুল ইসলাম ভূঁইয়া। প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে ডিএসইর পরিচালক  মো. শাকিল রিজভী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন ডিএসইর উপমহাব্যবস্থাপক এবং ট্রেনিং একাডেমির ইনচার্জ হোসেনে আরা পারভিন।