happy _new _yaer_2014_আলমগীর হোসেন,ঢাকা: স্বাগতম ২০১৪। গতকাল সন্ধ্যায় সূর্যাস্তের সাথে সাথে বিদায় নিয়েছে ২০১৩ খৃষ্টাব্দ।  মহাকালের অতল গর্ভে হারিয়ে গেল আরো একটি বছর। ২০১৩ সনটি আর কখনো ফিরে আসবে না। অনেক ঘটনা-দুর্ঘটনা, ঘাত-সংঘাত, ইতিবাচক-নেতিবাচক অর্জনের স্বাক্ষী হয়ে রইল বছরটি।

খৃষ্টীয় নববর্ষ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীধলীয় নেতা বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা দেশবাসী ও বিশ্ববাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানানোর পাশাপাশি সবার সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন।

আমাদের জাতীয় জীবনে গত বছরটি ছিল ঘটনাবহুল। এ বছরটিতে এমন সব ঘটনা ঘটেছে যা উদাহরণ হয়ে থাকবে দীর্ঘদিন। রাজনৈতিক ক্ষেত্রে বছরটি ছিল অস্থির, সংঘাতময়। সরকারের একগুয়েমি ক্রমশ: অচলাবস্থার দিকে ঠেলে দিয়েছে দেশকে। সমঝোতার সম্ভাবনা প্রায় তিরোহিত হওয়ায় ভাবিয়ে তুলেছে সচেতন নাগরিকদের। দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, আইন শৃংখলার চরম অবনতি জনজীবনকে করে তুলেছে অসহনীয়।

রাজনৈতিক নির্যাতন, হামলা-মামলার কারণে বছরটি ছিল আলোচিত। খুন-গুম ডাকাতি-ধর্ষণ ছিল নিত্য দিনের ঘটনা। বছরের শেষ মাস ডিসেম্বরে ঘটেছে  অনেক ঘটনা। সরকারের একতরফা নির্বাচনের সিদ্ধান্ত এবং তা প্রতিহত করতে বিরোধী দলের কঠোর অবস্থান দেশে সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি করেছে। বছরের শেষ লগ্নে বিরোধী দলের মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচিকে কেন্দ্র করে বিরোধী দলীয় নেতাকে অবরুদ্ধ করা এবং দমননীতির সরকারী কৌশল সবর্ত্রই নিন্দার ঝড় তুলেছে।

অতীতকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়াই মানুষের স্বাভাবিক রীতি। ২০১৩ সালের তিক্ত স্মৃতি ভুলে ভালো কিছুর প্রত্যাশায় আমরা ২০১৪ কে স্বাগত জানাবো এটাই স্বাভাবিক। ১ জানুয়ারি যে সূর্যটি পূর্ব দিগন্তে উদিত হবে, তা বয়ে নিয়ে আসবে  শুভবার্তা এমন প্রত্যাশায় সবাই প্রস্তুত নতুন এ বছরটিকে বরণ করতে।