oborodh_pic_02.01.2014ঢাকা: বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকে অনির্দিষ্টকালের রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিন চলছে। বুধবার ভোর ৬টা থেকে সারাদেশে এই অবরোধ কর্মসূচি শুরু হয়।

বৃহস্পতিবার অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে বড় ধরনের কোথাও কোনো সহিংস ঘটনার খবর পাওয়া যায়নি। তবে রাজধানীর মিরপুর ১ নম্বরে সকাল পৌনে ১০টার দিকে যাত্রীবাহী একটি বাসে আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা। এতে ওই বাসের ২ যাত্রী আহত হয়েছেন।

অবরোধের কারণে রাজধানীতে সকাল থেকে বাস-মিনিবাস, রিকশা-অটোরিকশা, সিএনজি চলাচল করলেও তা অন্যদিনের তুলনায় কম। তবে ঢাকা থেকে ট্রেন ছাড়লেও দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি।

এদিকে অবরোধ কর্মসূচির শুরু থেকেই সারাদেশে যেকোনো ধরনের নাশকতা এড়াতে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী মোতায়েন রয়েছে। জানমালের নিরাপত্তার স্বার্থে পুলিশের পাশাপাশি র‌্যাবের টহল দলও বাড়ানো হয়।

প্রসঙ্গত, ৫ জানুয়ারির নির্বাচন বাতিল এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে এ কর্মসূচির ডাক দেয়া হয়। এর আগে পঞ্চম দফায় রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ কর্মসূচি পালন করে। প্রথম দফা গত ২৬ নভেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত ৭১ ঘণ্টা, ৩০ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ১৩১ ঘণ্টা, তৃতীয় দফায় ৭ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত ১৪৪ ঘণ্টা, চতুর্থ দফা ১৭ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত ৭২ ঘণ্টা এবং ২১ ডিসেম্বর থেকে ২৪ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত ৮৩ ঘণ্টার পঞ্চম দফা অবরোধ কর্মসূচি পালন করে ১৮ দলীয় জোট।