স্টাফ করেসপন্ডেন্টসুজন,ঢাকা: ৫ই জানুয়ারীর দশম জাতীয় সংসদ নির্বাচনের ৫৪০ জন প্রার্থীর মধ্যে ১২ জনের বিরুদ্ধে ৩০২ ধারায় খুনের মামলা রয়েছে। যা নির্বাচনি আইনের প্রার্থীতা বাতিলের শামীল।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) তথ্যের মাধ্যমে জানিয়েছেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ১৫৩ জনের মধ্যে এ সংখ্যা ৩ জন ও বাকী ১৪৭ আসনের ৩৮৭ জন প্রার্থীর মধ্যে ৯ জনের নামে এই মামলা রয়েছে।

সুজন আয়োজিত দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের তথ্য প্রকাশ অনুষ্ঠানে বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এসব তথ্য জানানো হয়। সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার সভায় এ প্রতিবেদন প্রকাশ করেন।তিনি জানান, এই ৫৪০ জনের মধ্যে ৫৯ জনের বিরুদ্ধে বর্তমানে মামলা আছে। কিন্তু এদের ৪৭ জনের বিরুদ্ধে অতীতে ৩০২ ধারায় খুনের মামলা ছিল।

এ সময় তিনি ৩০০ আসনের ৫৪০ প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে বলেন, ‘এদের মধ্যে ৩৮২ জনের শিক্ষাগত যোগ্যতা স্নাতক বা স্নাতকোত্তর। অপরদিকে এসএসসি বা তার চেয়ে কম শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন প্রার্থীর সংখ্যা ৯৩ জন।’

এসব প্রার্থীর পেশা নিয়ে তিনি বলেন, ‘মোট প্রার্থীর মধ্যে ২৮২ জনের পেশা ব্যবসা, কৃষির সাথে জড়িত ৪০ জন, চাকরি করেন ৩০ জন, আইনপেশায় রয়েছে ৬৩ জন, গৃহিনী হিসেবে রয়েছে ৫ জন এবং অন্যান্য পেশায় ৯২জন। তবে ১৯ জনের প্রার্থীর পেশার কথা উল্লেখ করা হয়নি দাখিলকৃত মনোনয়নপত্রে।’

তিনি জানান, এসব প্রার্থীর মধ্যে ২৭৭ জনের ১ থেকে ৫ কোটির মধ্যে সম্পদ রয়েছে এবং ৫ কোটির উপরে সম্পদ রয়েছে ১০৩ জনের।প্রার্থীদের মধ্যে ২২৬ জন ঋণ গ্রহীতা এবং এদের মধ্যে ৫ কোটির উপরে ঋণ নিয়েছেন ৩৯ জন প্রার্থী ও ১ থেকে ৫ কোটির ভিতরে ঋণ নিয়েছেন ৪১ জন।

তিনি প্রার্থীদের আয় কর প্রদানের ব্যাপারে বলেন, ‘এসব মধ্যে মাত্র ২৭১ জন আয়কর প্রদান করেন।’ এসব তথ্য প্রার্থীদের হলফনামা প্রদত্ত তথ্যের ভিত্তিতে নেয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।এসময় উপস্থিত ছিলেন ড.শাহদীন মালিক, বিচারপতি এবায়দুল হক, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ড.জাফর উল্লাহ চৌধুরী প্রমুখ।