তোফায়েলস্টাফ করেসপন্ডেন্ট,ঢাকা: আওয়ামী লীগের উপদেষ্টামণ্ন্ডলীর সদস্য এবং নির্বাচনকালীন সরকারের মন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, খালেদা জিয়া গৃহবন্দী নন।খালেদা যদি গৃহবন্দী হতেন, তাহলে তার সাথে রাষ্ট্রদূতরা দেখা করতে পারতেন না। তা হলে কি ভাবে দেখা করে।

দলীয় কোন নেতারা তার বাড়িতে যেতে পারতেন না। কোন মিডিয়ার মাধ্যমে গণমাধ্যমে বিবৃতি দিতে পারতেন না।তাই বিএনপি’র নেতার খালেদা জিয়া সম্পর্কে দেশে ও বিদেশে এমন গুজব ছড়াচ্ছে।

নির্বাচন বানচাল, গণঅভ্যুত্থান বা সরকারের পতন- এর কোনোটিই বিএনপি করতে পারেনি বলে বিএনপি’র কিছু নেতারা দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার জন্য এমন মন্তব্য করছেন বলে মন্ত্রী দাবী করেছেন।

শনিবার বিকেলে রাজধানীর ধানমন্ডিতে আ,লীগ সভানেত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ”কিছু কিছু কেন্দ্রে আগুন দিয়ে বিরোধী দল সারা দেশের নির্বাচন বানচাল করতে পারবে না।” খালেদা জিয়া গৃহবন্দী নন বলেও তোফায়েল আহমেদ উল্লেখ করেন।

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পাঠানো ভিডিও বার্তা সম্পর্কে বিষয়ে তোফায়েল আহমেদ বলেন, ”নির্বাচন বাতিলের জন্য তারেক রহমান স্বাধীনতা বিরোধীদের উসকে দিয়েছেন।”

তোফায়েল আহমেদ বলেন, ”বিএনপি তিনটি আলটিমেটাম দিয়েছিল। এক. তারা নির্বাচন হতে দেবে না, দুই. তারা গণঅভ্যুত্থান ঘটাবে এবং তিন. সরকারের পতন। কিন্তু বিএনপি এর কিছুই করতে পারেনি। কারণ গণঅভ্যূত্থান করতে হলে গণমানুষের অংশগ্রহণ লাগে।

বিরোধী দলের চলমান তথাকথিত আন্দোলনে জনগণের কোনো সম্পৃক্ততা নেই। ঢাকা শহর স্বাভাবিক। তারা হরতাল দেয় অবরোধ দেয়, তাতে মানুষের কোনো অংশগ্রহণ থাকে না। দলের নেতারাও রাস্তায় থাকেন না।”

বিভিন্ন জায়গায় ভোটকেন্দ্রে আগুন দেয়ার সমালোচনা করে তিনি বলেন, ”মুক্তিযুদ্ধের বিজয়লগ্নে পাক বাহিনী যে পোড়ানীতি অনুসরণ করে বুদ্ধিজীবী হত্যা এবং শিক্ষাপ্রতিষ্ঠান ধ্বংস করেছিল, তাদের প্রেতাত্মা বিএনপি জামাত জোট একই কাজ করছে। কিন্তু এরকম কিছু কিছু ভোট কেন্দ্রে আগুন দিয়ে ভোট বানচাল করা যাবে না।”

নির্বাচনের বিকল্প কিছু নেই উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, ”আমরা চেয়েছিলাম বিএনপিও নির্বাচনে আসুক। কিন্তু তারা অসাংবিধানিক এবং অবাস্তব প্রস্তাব দিয়ে সরকারের সংলাপের উদ্যোগ বাধাগ্রস্ত করেছে। আমরা চেষ্টার কোনো ত্রুটি করিনাই।”

খালেদা জিয়া চলামন ধ্বংসাত্মক আন্দোলনকে গণতান্ত্রিক আন্দোলন বলে জাতিকে বিভ্রান্ত করছে বলেও মন্তব্য করেন তোফায়েল আহমেদ