ঢাকা: আদালতবিয়ের আগে সহবাস অনৈতিক বলে ভারতের একটি আদালত রায় দিয়েছেন। একইসাথে বিয়ের আগে সহবাস সব ধর্মের ক্ষেত্রেই আদর্শের পরিপন্থী বলেও মন্তব্য করেন আদালত।

রোববার ভারেতর একটি বহুজাতিক সংস্থার কর্মীকে ধর্ষণের অভিযোগ থেকে অব্যাহতি দিতে গিয়ে দিল্লির একটি আদালত এই রায় দিয়েছেন।

আদালত জানান, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে দুই প্রাপ্ত বয়স্কের যে কোন যৌন সম্পর্কই ধর্ষণ বলে গণ্য হতে পারে না। দিল্লির অতিরিক্ত দায়রা বিচারক আরো বলেছেন, কোন মহিলা, বিশেষত তিনি যদি প্রাপ্তবয়স্ক, শিক্ষিত এবং চাকুরিরতা হন তাহলে বিয়ের প্রতিশ্রুতি পেয়ে সহবাস করছেন মানে নিজে থেকেই ঝুঁকি নিয়ে তা করছেন।

এধরনের কোন মহিলা যদি তার পুরুষবন্ধু বা সহকর্মীর সাথে ভবিষ্যতে বিবাহের প্রতিশ্রুতি পেয়ে যৌন সম্পর্ক স্থাপন করেন তবে পরে ওই প্রতিশ্রুতি পালিত না হলে তাকে ধর্ষণ বলে গণ্য করা যায় না।

আদালত তার নির্দেশনায় বলেন, এধরনের প্রাক-বিবাহ সম্পর্ক স্থাপনের আগে অবশ্যই তার ফলাফল সম্পর্কে ওয়াকিবহাল থাকা উচিত। কারণ, তার বন্ধু যে কথার খেলাপ করবেন না এরকম কোন নিশ্চয়তা এক্ষেত্রে থাকে না।বিয়ের আগে সহবাস অনৈতিক বলে ভারতের একটি আদালত রায় দিয়েছেন। একইসাথে বিয়ের আগে সহবাস সব ধর্মের ক্ষেত্রেই আদর্শের পরিপন্থী বলেও মন্তব্য করেন আদালত। জি নিউজ।

রোববার ভারেতর একটি বহুজাতিক সংস্থার কর্মীকে ধর্ষণের অভিযোগ থেকে অব্যাহতি দিতে গিয়ে দিল্লির একটি আদালত এই রায় দিয়েছেন। আদালত জানান, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে দুই প্রাপ্ত বয়স্কের যে কোন যৌন সম্পর্কই ধর্ষণ বলে গণ্য হতে পারে না।

দিল্লির অতিরিক্ত দায়রা বিচারক আরো বলেছেন, কোন মহিলা, বিশেষত তিনি যদি প্রাপ্তবয়স্ক, শিক্ষিত এবং চাকুরিরতা হন তাহলে বিয়ের প্রতিশ্রুতি পেয়ে সহবাস করছেন মানে নিজে থেকেই ঝুঁকি নিয়ে তা করছেন।

এধরনের কোন মহিলা যদি তার পুরুষবন্ধু বা সহকর্মীর সাথে ভবিষ্যতে বিবাহের প্রতিশ্রুতি পেয়ে যৌন সম্পর্ক স্থাপন করেন তবে পরে ওই প্রতিশ্রুতি পালিত না হলে তাকে ধর্ষণ বলে গণ্য করা যায় না।

আদালত তার নির্দেশনায় বলেন, এধরনের প্রাক-বিবাহ সম্পর্ক স্থাপনের আগে অবশ্যই তার ফলাফল সম্পর্কে ওয়াকিবহাল থাকা উচিত। কারণ, তার বন্ধু যে কথার খেলাপ করবেন না এরকম কোন নিশ্চয়তা এক্ষেত্রে থাকে না।