সুরঞ্জিতস্টাফ করেসপন্ডেন্ট,  ঢাকা: আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, সংসদ সদস্যরা শপথ নেয়ার পর এখন মন্ত্রিত্ব নিয়ে তদবির শুরু হয়ে গেছে।

জাতীয় পার্টির নেতাদের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, কেউ বলছে আমরা বিরোধীদলেও থাকবো আবার মন্ত্রীও হবো। তারা গাছেরটা ও তলারটা উভয়ই খেতে চান।

ঐকমত্যের সরকারের নামে কাঠালের আমসত্ত্ব না খাওয়ার অহ্বান জানান তিনি।শুক্রবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে বঙ্গবন্ধু একাডেমি আয়োজতি আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সুরঞ্জিত সেন বলেন, নবনির্বাচিত সাংসদরা শপথ নেয়ার সাথে সাথেই নবম সংসদ অকার্যকর হয়ে গেছে। এখন দশম সংসদ কার্যকর। কিন্তু নবম ও দশম সংসদ নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে সরকার।

তিনি বলেন, বিএনপির হাত থেকে কেউ রক্ষা পায়নি। বিএনপি জনবিচ্ছিন্ন হয়ে গেছে। খালেদাকে উদ্দেশ্য করে সুরঞ্জিত বলেন, খালেদা-তারেক দুই জন দুই রকম কথা বলেন।   প্রতিহিংসার রাজনতি পরিহার করে বিএনপিকে গণতন্ত্রের পথে আসার আহ্বান জানান তিনি। জামায়াতের সঙ্গে জোট স্থায়ী না হলে তাদের পরিত্যাগ করুন। গণতান্ত্রিক পথে আসুন।

সমঝোতা হলে মধ্যবর্তী নির্বাচন হলেও হতে পারে।সংখ্যালঘুদের ওপর হামলার নিন্দা করে তিনি বলেন, সরকারও জানত নির্বাচনের পর এ ধরণের ঘটনা ঘটতে পারে। কিন্তু তারা সে অনুযায়ী ব্যবস্থা নেয়নি। সরকার বলছে, নিরাপত্তার চাদরে পুরো দেশ ঠেকে রাখা হয়েছে।

কিন্তু তারপরও এটা কেন ঘটল? এ হামলার দায়ভার বেগম জিয়াকেই নিতে হবে বলে মন্তব্য করেন তিনি।আলোচনাসভায় উপস্থিত ছিলেন সরকারদলীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মাহবুব আলী, জাসদের স্থায়ী কমিটির সদস্য মীর হোসেন আক্তার প্রমুখ।