পোষাক-শ্রমিক-পুলিশ-লাঠিচার্জস্টাফ করেসপন্ডেন্ট, ঢকা: শ্রমিক ছাঁটাই ও উৎপাদন বোনাস কম দেওয়ার প্রতিবাদে শিল্পাঞ্চল সাভার-আশুলিয়ার দুটি কারখানার শ্রমিকরা বিক্ষোভসহ কর্মবিরতি পালন করছে।

বুধবার সকালে আশুলিয়ার কাঠগড়া এলাকার লুসাকা গ্রুপ ও মজিদপুর এলাকার গালিমপুর নিটিংয়ের শ্রমিকরা ছাঁটাই বাতিল ও বোনাসের দাবিতে বিক্ষুব্ধ হয়ে ওঠে।

শ্রমিক ও শিল্প পুলিশ সূত্রে জানা যায়, আশুলিয়ার কাঠগড়া এলাকার লুসাকা গ্রুপের প্রিন্টিং সেকশনের ৩৫ জন শ্রমিককে শৃক্সখলা ভঙ্গের অভিযোগে ছাঁটাই করার ঘোষণা দেয় কর্তৃপক্ষ। বুধবার কারখানায় এসে ছাঁটাইয়ের নোটিশ দেখতে পেয়ে বিক্ষোভ শুরু করে ওই কারখানার প্রিন্টিং সেকশনের শ্রমিকরা।

এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে বিশমাইল-জিরাবো সড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।এ ঘটনায় ওই কারখানাটির প্রিন্টিং সেকশনের উৎপাদন মতো বন্ধ রয়েছে।

অন্যদিকে সাভার পৌর এলাকার মজিদপুর মহল্লার ইমরান প্লাজায় অবস্থি’ত গালিমপুর নিটিংয়ে উৎপাদন বোনাস কম দেওয়ার প্রতিবাদে সকাল থেকে কারখানার প্রধান গেটে তালা ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ শুরু করেছে শ্রমিকরা।

একপর্যায়ে তারা কারখানা থেকে বাইরে বের হয়ে আসতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়। পরে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে শ্রমিকরা। আশুলিয়া শিল্প-পুলিশের সহকারী পরিচালক জহিরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, শ্রমিক অসন্তোষের ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে ওই কারখানা দুটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।