সুরঞ্জিতস্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা: আ’লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত গ্রহণযোগ্য নির্বাচন করতে হলে গ্রহণযোগ্য রাজনৈতিক পরিবেশ তৈরি হওয়া দরকার বলে মন্তব্য করেছেন।

গ্রহণযোগ্য পরিবেশ তৈরিতে খালেদাকে অগণতান্ত্রিক কর্মকান্ডের জন্য ক্ষমা চাইতে হবে।খালেদা জিয়াকে সকল গণতান্ত্রিক অধিকার দেয়া হবে। কিন্তু তাকে গণতন্ত্রের পথে ফিরতে হবে, তা না হলে সমঝোতার কোনো সুযোগ নেই।’

শুক্রবার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার সচিবালয়ের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠিত কূটনীতিকদের প্রথম বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত ড্যান মোজেনা দ্রুততম সময়ের মধ্যে গ্রহণযোগ্য নির্বাচন করার তাগাদা দেন। তার এই বক্তব্যের প্রতিক্রিয়ায় সুরঞ্জিত এ কথা বললেন।

তিনি বলেন, গ্রহণযোগ্য রাজনৈতিক পরিবেশ তৈরি করার জন্য আগে সকল অগ্রহণযোগ্য কর্মকান্ড বন্ধ করতে হবে। সহিংসতা ও সংখ্যালঘু নির্যাতনের সঙ্গে জড়িতদের বিচার করতে হবে। এসব করা হলেই গ্রহণযোগ্য পরিবেশে নির্বাচন করা সম্ভব।

খালেদা জিয়াকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘বাঙালির হাজার বছরের ঐতিহ্য ধ্বংস করে সংখ্যালঘুদের ওপর যে নির্যাতন করেছেন তার জন্য ভুল স্বিকার করতে হবে ও জাতির জন্য ক্ষমা চাইতে হবে। জামায়াত-শিবির ত্যাগ করে রাজনৈতিকভাবে পূতপবিত্র হয়ে আসতে হবে। তারপরেই খালেদা সঙ্গে আলোচনায় বসবে আ’লীগ।