untitled-26_174961দেশ প্রতিক্ষণ, ঢাকা : পাবলিক প্রাইভেট পার্টনারশীপের (পিপিপি) মাধ্যমে সরকারের বড় বড় প্রকল্পে ইসলামী ব্যাংক অর্থায়ন করবে। রোববার মতিঝিলের দিলকুশায় ব্যাংকের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সদ্য নির্বাচিত চেয়রাম্যান আরাস্তু খান এ কথা বলেন।

চেয়ারম্যান বলেন, ইসলামী ব্যাংকের সম্পদের পরিমাণ অনেক। এই ব্যাংকের মাধ্যমে সরকারের বড় বড় প্রকল্পে অর্থায়ন হবে। কারণ সরকার কখনও ঋণ খেলাপী হয় না। তাই মুনাফা কম হলেও অর্থমন্ত্রণালয়ের মাধ্যমে এসব প্রকল্পে অর্থায়ন হবে।

তিনি বলেন, পরিবর্তন দেশে হয়, সমাজে হয়। তেমনিভাবে ইসলামী ব্যাংকের ম্যানেজমেন্টেও পরিবর্তন হয়েছে। তবে এটি শরীয়া সম্মতভাবে চলবে। এর আইনকানুন কঠোরভাবে অনুসরণ করা হবে।

গত বৃহস্পতিবার ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ এবং ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তন আনা হয়। ব্যাংকটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোস্তফা আনোয়ারকে অপসারণ করে নতুন পরিচালক আরাস্তু খানকে চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়। ব্যাংকটির ভাইস চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালকের পদেও আসে নতুন মুখ।

দায়িত্ব নেওয়ার পর নতু চেয়ারম্যানের এটিই প্রথম সংবাদ সম্মেলন। সব কর্মীর মধ্যে চাকরি হারানোর একটি ভয় কাজ করছে- উল্লেথ করে আরাস্তু খান বলেন, নতুন ম্যানেজমেন্ট কাউকে ছাঁটাই করবে না। যারা আছে সবাই থাকবে।তবে কেউ অন্যকিছু করলে কেবল তাদেরই ছাঁটাই করা হবে। আগে ব্যাংকের সিএসআরের অর্থ ব্যয়ে কিছু অনিয়ম হতে পারে। এখন থেকে যথাযথভাবে এই অর্থ ব্যয় করা হবে। ব্যাংকটিতে নারীদের অংশগ্রহণ কম। নারীদের পদোন্নতিসহ আরও নতুন নারী কর্মী নিয়োগ দেওয়া হবে। হিন্দু মুসলমান সকলের অংশগ্রহণে এই ব্যাংকের অগ্রযাত্রাকে ত্বরাণ্বিত করা হবে।

অনুষ্ঠানে ব্যাংকের ভাইস চেয়ারম্যান সৈয়দ আহসানুল আলম বলেন, আগের বোর্ডের বিষয়ে মানুষ তীর্যক কথা বলতো। তাই বোর্ডের পরিবর্তন করা হয়েছে। আমাকে রাষ্ট্রযন্ত্র নিয়োগ দিয়েছে।

ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে একটি বিশেষ শিল্প গ্রুপের(এস.আলম) প্রভাব রয়েছে কি না- এমন প্রশ্ন করা হলে তিনি কৌশলে এড়িয়ে যান।