c n a tex lagoদেশ প্রতিক্ষণ, ঢাকা: নানা জল্পনা কল্পনার অবসান ঘটে অবশেষে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি সিঅ্যান্ডএ টেক্সটাইল লিমিটেডের মালিকানায় আসছে এস আলম গ্রুপ। বেশ কিছুদিন ধরে বস্ত্রখাতের কোম্পানি সিএন্ডএ টেক্সটাইলের ‘মালিকানা বদল হচ্ছে এমন খবর এখন বিনিয়োগকারীদের মুখে মুখে। এর প্রেক্ষিতে চাঙ্গাভাব বিরাজ করছে কোম্পানিটির শেয়ারের লেনদেনে।

তবে আগামী ১০ সেপ্টেম্বর কোম্পানির মালিকানা বিষয় এ সংক্রান্ত চুক্তি সম্পন্ন হতে পারে বলে কোম্পানির একটি বিশ্বস্ত সুত্র দেশ প্রতিক্ষণকে বিষয়টি নিশ্চিত করেছেন। ঐ সুত্রটি বলেছে কোম্পানির মালিকানা পরিবর্তনের সব কাজ শেষের পথে।

সুত্রে জানায়, সিঅ্যান্ডএ টেক্সটাইল লিমিটেডের পারিবারিক অর্ন্তকলহের জেরে ব্যবসায় নিম্নমূখী অবস্থায় রয়েছে। এই পরিস্থিতি উত্তোরণে কোম্পানিটির মালিকানা ও পরিচালনায় আসছে এস.আলম গ্রুপ।

জানা গেছে, মোহাম্মদ মোর্শেদ ফেমিলিটেক্সে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসাবে ও রোকসানা মোর্শেদ ফেমিলিটেক্সে পরিচালকের পাশাপাশি সিঅ্যান্ডএ টেক্সটাইলে এমডি হিসাবে দায়িত্ব পালন করছেন। ঊভয় সম্পর্কে স্বামী স্ত্রী। তবে তাদের মধ্যে পারিবারিক কলহ দেখা দেয়। ফলে উভয়েরই ব্যবসায়ীক মনোযোগ নষ্ট হয়।

তৈরী হয় কোম্পানির প্রতি অনিহা। যার প্রত্যক্ষ প্রভাব পড়ে কোম্পানির ব্যবসায়। এদিকে মোহাম্মদ মোর্শেদ ও রোকসানা মোর্শেদের সঙ্গে এস.আলম গ্রুপের কর্ণধার সাইফুল আলম মাসুদের পারিবারিক সম্পর্ক্যে রয়েছে। এরই ধারাবাহিকতায় সিঅ্যান্ডএ টেক্সটাইলের ব্যবসায়িক দূর্বলতা রোধে এগিয়ে আসছেন সাইফুল আলম মাসুদ।

আগামি কিছু দিনের মধ্যে সিঅ্যান্ডএ টেক্সটাইলের কিছু শেয়ার ব্লক মার্কেটের মাধ্যমে কিনে নেবে এস.আলম গ্রুপ। এরপর প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনায় আসবে গ্রুপটি। এতে প্রতিষ্ঠানটির ব্যবসায়িক উন্নতি হবে বলে ধারণা করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কোম্পানির এক কর্মকর্তা বলেন, সিঅ্যান্ডএ টেক্সটাইলের ব্যবস্থাপনায় শিগগির বড় পরিবর্তন আসছে এবং এটি চূড়ান্ত। আর সেটি এস.আলম গ্রুপ। এতে কোম্পানি ও বিনিয়োগকারীরা সুফল পাবে। একইসঙ্গে শিগরিই কোম্পানিতে সম্পূর্ণরুপে উৎপাদন শুরু হবে বলে জানান তিনি।

কোম্পানির মালিকানায় পরিবর্তন আসছে এমন খবরে এরইমধ্যে সিঅ্যান্ডএ টেক্সটাইলের শেয়ারে ব্যাপক চাহিদা সৃষ্টি হয়েছে। গত কয়েকদিন ধরেই কোম্পানিটি লেনদেনের প্রথম সারিতে রয়েছে।  আজও কোম্পানিটি লেনদেনের শীর্ষে উঠে আসে।

বিষয়টি জানতে যোগাযোগ করা হলে নাম প্রকাশে অনিচ্ছুক কোম্পানির এক কর্মকর্তা বলেন, ‘সম্ভবত প্রতিষ্ঠানটির মালিকানায় পরিবর্তন আসছে। একটি বড় গ্রুপের সঙ্গে কথাও হয়েছে। তবে বিষয়টি চূড়ান্ত না হওয়া পর্যন্ত কিছুই পরিষ্কার করে বলা সম্ভব নয়।’ প্রতিষ্ঠানটির সাম্প্রতিক লেনদেন চিত্রে দেখা যায়, মালিকানা পরিবর্তনের খবরে দুই মাসেরও কম সময়ে প্রতিটি শেয়ার ১১ টাকা ৩০ পয়সা থেকে বেড়ে ১৪ টাকায় লেনদেন হচ্ছে। আর এ সময়ে প্রতিদিনই প্রায় দুই কোটি শেয়ার লেনদেন হচ্ছে।

জানা যায়, ২০১৫ সালে তালিকাভুক্ত এ প্রতিষ্ঠানটির বর্তমান ব্যবসায়িক অবস্থা নাজুক। পারিবারিক দ্বন্দ্বের জেরে প্রতিষ্ঠানটির এ ভগ্নদশা। এ অবস্থা নিরসনে প্রতিষ্ঠানের মালিকানা পরিবর্তন করতে চাইছেন উদ্যোক্তারা। প্রতিষ্ঠানটির শেয়ার কিনে নেওয়ার জন্য এগিয়ে এসেছে এস আলম গ্রুপ। সূত্রমতে, শিগগির সিঅ্যান্ডএ টেক্সটাইলের শেয়ার ব্লক মার্কেটের মাধ্যমে কিনে নেবে এস আলম গ্রুপ। এরপর প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনায় আসবে গ্রুপটি।

জানা গেছে, সিঅ্যান্ডিএ টেক্সটাইলের শেয়ার বর্তমান বাজার দরে কিনে নিলেও প্রতিষ্ঠানটি অবসায়ন করার পরে ৫০ কোটি টাকার বেশি মুনাফা আসবে। কারণ চট্টগ্রামে বিসিক এলাকায় প্রতিষ্ঠানটির প্রায় ২১৬ একর জমি রয়েছে। সিঅ্যান্ডএ টেক্সটাইল ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর পরিশোধিত মূলধনের পরিমাণ ২৩৯ কোটি ৩২ লাখ টাকা। ২০১৬ সালে কোম্পানিটি বিনিয়োগাকারীদের ১০ শতাংশ বোনাস ডিভিডেন্ড দেয়। এর বর্তমান রিজার্ভের পরিমাণ ১২৪ কোটি ৭৮ লাখ টাকা।