দেশ প্রতিক্ষণ, ঢাকা: বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার আধুনিকায়ন ও নতুন যন্ত্রপাতি স্থাপনের পাশাপাশি গ্যাসের স্বল্পতার কারণে গত বছরের মে মাস থেকেই মোজাফফর হোসেন স্পিনিং মিলস লিমিটেডের কারখানার অর্ধেক রোটর মেশিন বন্ধ রয়েছে। আর এতে কোম্পানিটির উৎপাদন অর্ধেকে নেমে এসেছে। যার প্রভাব পড়েছে কোম্পানির বিক্রি ও মুনাফায়।

চলতি হিসাব বছরের অর্ধবার্ষিক (জুলাই-ডিসেম্বর) সময়ে কোম্পানিটির বিক্রি আগের বছরের একই সময়ের তুলনায় ৫৪ শতাংশ কমেছে। ফলে আলোচ্য সময়ে ২ কোটি ৭০ লাখ টাকা লোকসান হয়েছে কোম্পানিটির।

মোজাফফর হোসেন স্পিনিংয়ের কোম্পানি সচিব হারিস আলম বলেন, নতুন ইউনিটের নির্মাণকাজ শেষ হয়ে গেছে। বিদেশ থেকে আমদানি করা যন্ত্রপাতিও কারখানায় এসে পৌঁছেছে। তবে যন্ত্রপাতি প্রতিস্থাপনের জন্য বেশ কিছুটা সময় লাগছে। এ কারণে গত বছরের মে মাস থেকেই বিদ্যমান উৎপাদন সক্ষমতা অর্ধেকে নামিয়ে আনতে হয়েছে।

ফলে গত হিসাব বছরের প্রায় দুই মাসসহ চলতি হিসাব বছরের প্রথমার্ধে অর্ধেক সক্ষমতায় উৎপাদন করতে হচ্ছে। আশা করছি এ বছরের মার্চের মধ্যেই নতুন ইউনিটটি চালু করা সম্ভব হবে।

চলতি ২০১৮-১৯ হিসাব বছরের অর্ধবার্ষিক সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, আলোচ্য সময়ে কোম্পানিটির বিক্রি হয়েছে ১৭ কোটি ৮০ লাখ টাকা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৩৯ কোটি টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী লোকসান হয়েছে ২ কোটি ৭০ লাখ টাকা, যেখানে আগের বছরের একই সময়ে ৪ কোটি ৯৮ লাখ টাকা মুনাফা হয়েছিল।

চলতি হিসাব বছরের অর্ধবার্ষিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) হয়েছে ২৭ পয়সা, যেখানে এর আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৫০ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৬ টাকা ২৭ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) মোজাফফর হোসেন স্পিনিংয়ের বিক্রি দাঁড়িয়েছে ৮ কোটি ৮৪ লাখ টাকায়, যা এর আগের বছরের একই সময়ে ছিল ১৬ কোটি ৫৬ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী লোকসান হয়েছে ১ কোটি ৫৬ লাখ টাকা, যেখানে এর আগের বছরের একই সময়ে মুনাফা ছিল ২ কোটি ২২ লাখ টাকা।

চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) হয়েছে ১৬ পয়সা, যেখানে এর আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২২ পয়সা। ৩০ জুন সমাপ্ত ২০১৮ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে মোজাফফর হোসেন স্পিনিংয়ের পর্ষদ।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫১ পয়সা, যা এর আগের হিসাব বছরে ছিল ১ টাকা ৬০ পয়সা। ৩০ জুন এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৩৭ পয়সা। এর আগে ৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরে ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

ব্যবসা স¤প্রসারণের উদ্দেশ্যে ২০১৭ সালের ফেব্রæয়ারিতে একটি নতুন রিং স্পিনিং ইউনিট চালুর ঘোষণা দেয় বস্ত্র খাতের কোম্পানি মোজাফফর হোসেন স্পিনিং মিলস লিমিটেড। ১৬৬ কোটি টাকা ব্যয়ে এ ইউনিটটি স্থাপনে নিজস্ব উেসর পাশাপাশি ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) কাছ থেকে ঋণ সহায়তা নেয় কোম্পানিটি।

২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ৩০০ কোটি ও পরিশোধিত মূলধন ৯৯ কোটি ১৩ হাজার ১১৩ টাকা। রিজার্ভ ৬৪ কোটি ৮০ লাখ টাকা। মোট শেয়ার ৯ কোটি ৯০ লাখ ১৩ হাজার ১১৩; যার মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৩৯ দশমিক ৬১ শতাংশ, প্রতিষ্ঠান ২৬ দশমিক ৭৬, বিদেশী শূন্য দশমিক শূন্য ৯ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৩৩ দশমিক ৫৪ শতাংশ শেয়ার। বোনাস শেয়ার সমন্বয়ের পর সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ৩১ দশমিক ৬৩।