দেশ প্রতিক্ষণ, ঢাকা: করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ১০ লাখ কিট আমদানির টার্গেট নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ লক্ষ্যে চীনসহ বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। আপাতত সীমিত সংখ্যায় চীন থেকে কিট আমদানি করলেও ভবিষ্যতে প্রয়োজন অনুসারে অন্যান্য দেশ থেকে আমদানি করা হবে।

মূলত অধিক পরিমাণ নমুনা পরীক্ষার মাধ্যমে দেশব্যাপী করোনা সংক্রমণের সার্বিক অবস্থা পর্যালোচনার লক্ষ্যে কিট আমদানি অব্যাহত থাকবে।  চলতি মাসেই রাজধানীসহ দেশের বিভিন্ন আরটিএ- পিসিআর ল্যাবে দৈনিক নমুনা পরীক্ষার সংখ্যা পাঁচ হাজারে উন্নীত করা হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, চীনের উহানে করোনা ভাইরাস সংক্রণের পর থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী সংক্রমণ প্রতিরোধে আগাম প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করায় অধিক জনসংখ্যা অধ্যুষিত দেশ হওয়ার পরও বাংলাদেশে করোনার সংক্রমণ এখনো মারাত্মক আকারে ছড়িয়ে পড়েনি।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, চলতি মাসের মধ্যে আরও পাঁচটি ল্যাবে নমুনা পরীক্ষা শুরু হবে। অধিদফতর সূত্রে জানা গেছে, ২৫ এপ্রিল পর্যন্ত সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৩ হাজার ১১৩টি। বর্তমানে কিট মজুত রয়েছে ৩০ হাজারেরও বেশি।