দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের কিছুটা উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে সূচকের উত্থান থাকলেও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন। মুলত সূচকের উত্থানের সাখে সাথে বীমা খাতের শেয়ারে একচেটিয়া প্রভাব ছিল। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

মুলত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৬৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫১৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬১১ পয়েন্টে। আজ লেনদেন হওয়া ৩৮০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৫ টির, দর কমেছে ১৭৭ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৪৮ টির।

ডিএসইতে এক হাজার ৩৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৭৩ কোটি ৮২ লাখ টাকা বেশি । আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ২৬১ কোটি ২৭ লাখ টাকার। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৭২১ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৭ টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪১টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। সিএসইতে ৫৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।