দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঘুম থেকে উঠে মুখ ধুয়েই মধু আর লেবুর রস দিয়ে হালকা গরম জল খাওয়া দীর্ঘ দিনের অভ্যাস। বিশ্বাস, এই পানীয়তেই ওজন নিয়ন্ত্রণে থাকবে। ওজন মাপার যন্ত্র কিন্তু সে কথা বলছে না। পুষ্টিবিদদের মতে, যে লক্ষ্য নিয়ে দীর্ঘ দিন ধরে এক অভ্যাস জারি রেখেছেন, তা সব সময়ে যে কাজ করবেই, এমন কিন্তু কোনও কথা নেই। ওজন ঝরাতে গেলে বিপাকহার বাড়ানো প্রয়োজন। লেবু মধু ছাড়াও এমন অনেক পানীয় আছে, যা বিপাক হারে পরিবর্তন আনতে পারে। পাশাপাশি, পেটের অনেক সমস্যাও দূর করতে পারে।

জোয়ান ভেজানো পানি: ওজন ঝরাতে নিয়মিত শরীরচর্চা করছেন। কিন্তু ফল বিশেষ মিলছে না। মেদ ঝরাতে গেলে বিপাকহারে পরিবর্তন আনা প্রয়োজন। জোয়ান ভেজানো জল সেই কাজ করতে পারে অনায়াসেই। এ ছাড়া, অন্তঃসত্ত্বা অবস্থায় বমি বমি ভাব, অরুচির মতো সমস্যা হলেও জোয়ান ভেজানো জল খাওয়ার পরামর্শ দেন অনেকে।

কীভাবে বানাবেন?: এক গ্লাস পানিতে এক চামচ জোয়ান ভিজিয়ে সারা রাত রেখে দিন। সকালে উঠে ছেঁকে খেয়ে ফেলুন।

জিরা ভেজানো পানি: শীতকালে পালা-পার্বণ তো কম নেই। আর উৎসব মানেই খাওয়াদাওয়া। গরমকালের মতো দমবন্ধকর পরিস্থিতি হয় না বলে খাওয়ার সময়েও খেয়াল থাকে না। সেই সময়ে ‘অ্যান্টাসিড’ না খেয়ে জিরা ভেজানো পানি খেতে পারেন। এ ছাড়া, ওজন ঝরাতে আগের রাত থেকে ভেজানো জিরের জল পরের দিন সকালে খালি পেটে খেয়ে নিন। নিয়মিত এই জল খেলে কিন্তু রক্তে কোলেস্টেরলের সমস্যাও দূর হয়।

কীভাবে বানাবেন?: এক গ্লাস পানিতে এক চা চামচ জিরা সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে উঠে খালি পেটে ছেঁকে খেয়ে নিন। হাতে বেশি সময় না থাকলে দু’কাপ গরম জলে জিরা ফুটিয়ে নিন। কিছু ক্ষণ ঢাকা দিয়ে রাখুন। হালকা গরম অবস্থায় খেয়ে নিন।

মেথি ভেজানো পানি: কারও কারও মতে উষ্ণ লেবুর পানি খাওয়ার চেয়ে মেথি ভেজানো পানি খাওয়া অনেক ভাল। কারণ মেথি ভেজানো পানি শুধু যে ওজন ঝরাতে সাহায্য করে, তা নয়, হজমশক্তি বাড়াতে, কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে। এ ছাড়াও চুল ঝরা, মাথার খুসকি দূর করতেও সাহায্য করে মেথির জল। তবে রক্তে শর্করার ভারসাম্য যদি ঠিক না থাকে, সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই মেথির জল খাবেন।

কীভাবে বানাবেন?: এক গ্লাস পানিতে এক চা চামচ মেথি সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে উঠে খালি পেটে ছেঁকে খেয়ে নিন।