দেশ প্রতিক্ষণ, ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, রাষ্ট্রপতি পদে বসার যোগ্যতা আমার নেই। আজ বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে প্রশ্ন করা হলে এ কথা বলেন তিনি। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাদের বলেন, ওই পদে বসার যোগ্যতা আমার নেই। প্রধানমন্ত্রী আলাপ-আলোচনা করছেন, খোঁজখবর নিচ্ছেন। সময় হলে জানতে পারবেন।

বিএনপি ও জামায়াত একই মুদ্রার এপিঠ-ওপিঠ উল্লেখ করে তিনি বলেন, জামায়াত ছাড়া বিএনপি শক্তিহীন। নেতিবাচক রাজনীতি করতে করতে তারা এমন স্থানে পৌঁছেছেন, বিএনপিকে বড় মিছিল করতে হলে, সমাবেশ করতে জামায়াতের সমর্থক কর্মী লাগবে।

জামায়াত নিষিদ্ধ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাদের বলেন, এটা আদালতের বিষয়। এ বিষয়ে আমরা সক্রিয় হওয়ার সিদ্ধান্ত নিইনি। আদালতের বিষয় দলীয় ভূমিকা যুক্তিসংগত হবে না। এ সময় তিনি বিএনপির নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে বলেন, পরের নির্বাচনে আমাদের নেতৃত্ব দেবেন শেখ হাসিনা। কিন্তু তাদের মধ্যে নেতা কে, কাকে নিয়ে তারা নির্বাচন করবেন? খালেদা জিয়া ও তারেক রহমান কেউই নির্বাচনে আসতে পারবেন না। কাকে সামনে রেখে তারা নির্বাচন করবেন?

কাদের বলেন, বিএনপির আন্দোলন নিয়ে আমরা সতর্ক থাকব। তারা যাতে সহিংস পরিস্থিতি তৈরি করতে না পারে, সে ব্যাপারে আমরা নিজেদের অবস্থান পরিবর্তন করিনি। আমরা রাজপথে আছি। রাজপথ আমরা ছাড়ব না। জনগণের জানমাল রক্ষার দায়িত্ব পালন করব।