দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের দুই কোম্পানির পরিচালনা পর্ষদে পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। গ্রাহকদের বীমা দাবি যথাসময়ে পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। সম্প্রতি আইডিআরএর পরিচালক মোহাম্মদ আব্দুল মজিদকে এ পদে নিয়োগ দেয়া হয় বলে কর্তৃপক্ষের এক চিঠির মাধ্যমে কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের জানানো হয়। কোম্পানি দুটির মধ্যে রয়েছে: প্রগ্রেসিভ লাইফে এবং পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

চিঠিতে বলা হয়, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি বীমা দাবি যথাসময়ে পরিশোধ না করায় প্রতিনিয়ত গ্রাহকেরা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষে অভিযোগ দাখিল করে আসছে। বীমা দাবি সমসয়মতো পরিশোধ না করার জন্য গ্রাহকদের মধ্যে চরম অসন্তোষ সৃষ্টি হচ্ছে এবং বীমা শিল্পের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।

এতে আরও বলা হয়, এ সব বিষয় আইডিআরএ’র নজরে আসায় কোম্পানির পরিচালনাগত স্বচ্ছতা উন্নয়নের মাধ্যমে বীমা গ্রাহকদের বিমা দাবি পরিশোধের কার্যকর ব্যবস্থা গ্রহণ করা অবশ্যক। এ লক্ষে বিমা পলিসি হোল্ডারদের স্বার্থ সংরক্ষণ এবং কোম্পানির সুষ্ঠভাবে পরিচালনার লক্ষে বিমা আইন, ২০১০ এর ৫১(গ) ধারা অনুযায়ী পর্যবেক্ষক নিয়োগ দেয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে।

প্রগ্রেসিভ লাইফে পর্যবেক্ষক নিয়োগের বিষয়ে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের মূখপাত্র জাহাঙ্গীর আলম বলেন, বীমা দাবি পরিশোধ না করতে পারার জন্য প্রগ্রেসিভ লাইফে পর্যবেক্ষক নিয়োগ দেয়া হয়েছে। একই সাথে পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে পর্যবেক্ষক নিয়োগ দেয়া হয়েছে। যে সব কোম্পানি গ্রাহকের বীমা দাবি পরিশোধ করতে ব্যর্থ হবে সে সব কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সবার আগে গ্রাহকে প্রাধান্য দিতে হবে।