রাকিবুল ইসলাম তনু , পটুয়াখালী দেশ প্রতিক্ষণ: পটুয়াখালীর কলাপাড়ায় নির্মাণাধীন ১৩২০ মেগাওয়াট (আরপিসিএল) তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক অসন্তোষের ঘটনায় পুলিশসহ অন্তত বিশ জন আহত হয়েছেন। ভাংচুর করা হয়েছে দামী ব্রান্ডের বেশ কিছু গাড়িসহ একাধিক মোটরসাইকেল। সোমবার (১৭ জুলাই) সকাল থেকে কয়েক দফা বিক্ষোভ কর্মসূচি পালন করে কেন্দ্রের অভ্যন্তরে কর্মরত বাঙালি শ্রমিকরা।

এ সময় দায়িত্বরত পুলিশ সদস্য ও নিরাপত্তা কর্মীরা শ্রমিকদের থামানোর চেষ্টা করলে ভাংচুর শুরু করেন বিক্ষুদ্ধরা। পরে দফায় দফায় ইট পাটকেল নিক্ষেপ ও তাণ্ডব চালায় প্রায় ৫ শতাধিক শ্রমিকরা। এতে বাঙালি শ্রমিক, পুলিশ সদস্য, নিরাপত্তা কর্মীসহ অন্তত বিশজন আহত হয়েছেন বলে জানান, কলাপাড়া হাসপাতালে নিয়ে আসা আহত ব্যক্তিরা।

এখনো পর্যন্ত দুই নিরাপত্তা কর্মী রাকিবুল ইসলাম ও জিদানসহ বাঙালি শ্রমিক ওবায়দুল এবং শাহীন মোল্লাকে গুরুতর আহত অবস্থায় কলাপাড়া হাসপাতালে নিয়ে আসা হয়েছে। পরে তাদের উন্নত চিকিৎসার জন্য পটুয়াখালী সদর হাসপাতালে প্রেরণ করেন দায়িত্বরত চিকিৎসক।

একাধিক বাঙালি শ্রমিকরা জানান, দীর্ঘদিন ধরে বেতন ভাতা বাড়ানোর দাবি জানাচ্ছিলেন তারা। কিন্তু তা না বাড়িয়ে উল্টো শ্রমিকদের সাথে খারাপ আচরণসহ বিভিন্ন সময়ে সামান্য অজুহাতে বেতন কর্তন করে আসছিলো কেন্দ্রে দায়িত্বরত চাইনিজ কর্তৃপক্ষ। এমনকি সামান্য কারণে শ্রমিকদের নির্যাতন করা হতো বলেও অভিযোগ ক্ষুব্ধদের। নিরাপত্তা কর্মী সাইফুল জানান, চাইনিজদের সাথে শ্রমিকদের বেতন নিয়ে এই ঝামেলার সৃষ্টি হয়েছে। ভিতরে অনেক মানুষ আহত হয়েছে, ভাংচুর হয়েছে বেশ কয়েকটি অফিসসহ একাধিক গাড়ি।

তবে এ বিষয়ে জানতে আরপিসিএল কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে কেউ ফোন রিসিভ করেননি। কলাপাড়া থানার ওসি আলী আহম্মেদ জানান, বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। শ্রমিকরা বিক্ষোভ বন্ধ করেছেন।