দেশ প্রতিক্ষণ, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খালেদা জিয়া বঙ্গবন্ধুর খুনিদের মদদ দিয়ে গেছে। এমনকি ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন না, তারপরও জন্মদিন উপলক্ষে কেক কেটে আনন্দ-উল্লাস করতো। যেদিন আমরা শোকে ছিলাম, যেখানে আমাদের চোখের পানি ঝরে, সেদিন সে উৎসব করতো তার মিথ্যা জন্মদিন বানিয়ে। এটা আমাদের আঘাত দেওয়ার জন্য সে করে।

বুধবার (৯ আগস্ট) সকালে গণভবন থেকে দেশের তিনটি আশ্রয়ণ প্রকল্পে ভার্চুয়ালি যুক্ত হয়ে চতুর্থ ধাপের দ্বিতীয় পর্যায়ের ঘর হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন তিনি। এ সময় তিনি খুলনার তেরখাদার বারাসাত সোনার বাংলা পল্লী আশ্রয়ণ প্রকল্প, পাবনার বেড়া উপজেলার চাকলা আশ্রয়ণ-২ প্রকল্প এবং নোয়াখালীর বেগমগঞ্জ আমানউল্যাহপুর আশ্রয়ণ প্রকল্পে যুক্ত হয়ে উপকারভোগীদের সঙ্গে কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা জনগণের জন্য কাজ করি। আমরা জানি আমাদের একটা বিরোধী দল আছে। মানুষ খুন, অগ্নি-সংযোগ, বাসে আগুন দেওয়া, রেলে আগুন দেওয়া, পুলিশকে মারা, সাধারণ মানুষকে হত্যা করা এই ধরনের কাজই করে যায়।

১৯৭৫ সালে জাতির পিতাকে হত্যার পর জনগণের ভোটের অধিকার কেড়ে নেওয়া হয়েছিল, গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়া হয়েছিল। মার্শাল ল জারি করে দেশ পরিচালনা করা হতো, প্রতি রাতে কারফিউ থাকতো, মানুষের কথা বলার অধিকার ছিল না। সেই গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা, ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠার জন্য আওয়ামী লীগ সমমনা দলদের নিয়ে আমরাই দিনের পর দিন আন্দোলন করেছি।

তিনি আরও বলেন, মানুষ আজ তার ভোটের অধিকার, গণতান্ত্রিক অধিকার ফিরে পেয়েছে। ছবিসহ ভোটার তালিকা তৈরি করেছি, যাতে কেউ অন্যের ভোট চুরি করতে না পারে। সেই ব্যবস্থা আমাদেরই করা। আওয়ামী লীগই জনগণের ভোটের অধিকার সুরক্ষিত করেছে।

বিএনপি-জামায়াত ৩ হাজার ৮০০ মানুষকে আগুনে পুড়িয়েছে। তার মধ্যে প্রায় ৫০০ মানুষ মৃত্যুবরণ করেছে। কাজেই মানুষের জন্য তাদের কোনও চিন্তা নেই। তারা ক্ষমতায় থেকে লুটপাট, দুর্নীতি, এতিমের অর্থ আত্মসাৎ করা, অস্ত্র চোরাকারবারি করে গেছে। এখনও মানুষকে তারা জিম্মি করে নানাভাবে হয়রানি করার চেষ্টা করে।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ জনগণকে তাদের ভোটের অধিকার ফিরিয়ে দিয়েছে। ২০০৯ সালে থেকে ২০২৩ সাল একটা স্থিতিশীল অবস্থা শত বাধা অতিক্রম করে, একদিকে প্রাকৃতিক দুর্যোগ অপরদিকে মনুষ্য সৃষ্ট দুর্যোগ—সবগুলো মোকাবিলা করে জনগণের আর্থসামাজিক উন্নয়নে আমরা এগিয়ে যাচ্ছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, একমাত্র নৌকায় ভোট দিয়ে এ দেশের মানুষ স্বাধীনতা পেয়েছে। আর নৌকায় ভোট দিয়েছে বলে আজকে ভূমিহীন মানুষ ঘর পেলেন, জীবন জীবিকার সুযোগ পেলেন। এ দেশের সব ধরনের মানুষকে আমরা সব ধরনের সুযোগ করে দিয়েছি।