দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের চার কোম্পানির সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। ঘোষিত লভ্যাংশে চার কোম্পানি নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো: বেক্সিমকো ফার্মা লিমিটেড, শাইনপুকুর সিরামিকস, বেক্সিমকো লিমিটেড, এবং বিডি ল্যাম্পস লিমিটেড।

বেক্সিমকো ফার্মা লিমিটেড: বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০ টাকা ২৮ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ১১ টাকা ৫৭ পয়সা আয় হয়েছিল। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ নভেম্বর।

শাইনপুকুর সিরামিকস: শাইনপুকুর সিরামিকস লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৪১ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ৩৯ পয়সা আয় হয়েছিল।

গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩১ টাকা ৩৭ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ নভেম্বর।

বেক্সিমকো লিমিটেড: বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট লিমিটেড (বেক্সিমকো) লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৭ টাকা ৯২ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ১৪ টাকা ০১ পয়সা আয় হয়েছিল।কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ নভেম্বর।

বিডি ল্যাম্পস লিমিটেড : বিডি ল্যাম্পস লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ১০ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য এক টাকা করে মোট ১ কোটি ২৬ হাজার ৫৫১ টাকা লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বাকি শেয়ার প্রতি ১০ পয়সা কোম্পানির রিজার্ভ ফান্ডে জমা করা হবে। কোম্পানিটির বর্তমান রিজার্ভ রয়েছে ৮৬ কোটি ১৫ লাখ টাকা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১২ নভেম্বর। গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৮২ টাকা ৯১ পয়সা।

এর আগের বছর ২০২২ সালের একই সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় ছিল ৮ টাকা ২০ পয়সা। সে বছর শেয়ারহোল্ডারদের ২৭ শতাংশ করে লভ্যাংশ দিয়েছিল। তার আগের বছর ২০২১ সালে ৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। তবে তার আগের বছর ২০২০ সালে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। সেই হিসেবে তিন বছরের মধ্যে এবছর শেয়ারহোল্ডারদের সর্বনিম্ন লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিলো কোম্পানিটি।