দেশ প্রতিক্ষণ, ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২২টি আসনে নিরঙ্কুশ জয় পেয়ে এককভাবে সরকার গঠনের যোগ্যতা অর্জন করেছে টানা তিনবারের ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলটির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা সংসদে সরকারি দল ইস্যুর সুরাহা হলেও বিতর্ক তৈরে হয়েছে বিরোধী দল নিয়ে। সারা দেশে ব্যাপক আলোচনা ও কৌতূহল থাকলেও সংসদে বিরোধী দল কারা হচ্ছেন, তা নিশ্চিত হওয়া যায়নি। ইতোমধ্যে সরকারের আকার ও গঠন প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। তবে এবার সংসদে বিরোধী দল কারা হবে তা নিয়ে প্রশ্ন উঠছে।

গত দুটি সংসদ নির্বাচনে ২০টির বেশি করে আসনে জয়ী হয়ে জাতীয় পার্টি টানা দুইবার বিরোধী দলের ভূমিকায় থাকলেও এবার দলটির আসন অর্ধেকে নেমে এসেছে। জাতীয় পার্টি একাদশে আসন পেয়েছিল ২৩টি। কিন্তু এবার পেয়েছে ১১টি। অপরদিকে স্বতন্ত্রভাবে নির্বাচন করে এবার ৬২ জন জয়ী হয়েছেন। স্বতন্ত্র প্রার্থীর বিজয়ের দিক থেকে বাংলাদেশের ইতিহাসে এবার রেকর্ড হয়েছে। এর আগে ১৯৮৬ সালে অনুষ্ঠিত তৃতীয় জাতীয় সংসদ নির্বাচনে ৩২ জন স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছিল।

এবার নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীরা সংখ্যার দিক সংসদে দ্বিতীয় সর্বোচ্চ আসনপ্রাপ্ত দলের চেয়ে বেশি হওয়ায় তারা সমষ্টিগতভাবে বিরোধী দল হিসেবে সংসদে ভূমিকা পালন হতে পারবে কী না সেই প্রশ্ন সামনে এসেছে। অবশ্য বিষয়টি নিয়ে বিশেষজ্ঞরা পরস্পর বিরোধী মত দিয়েছেন। তারা কেউ কেউ বলেছেন, বিরোধী দল হতে হলে রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব থাকতে হবে। আবার কেউ কেউ সংসদের কার্যপ্রণালী বিধির বিধানের উদ্ধৃতি দিয়েছে বলেছেন, বিরোধী দলের জন্য দলের সদস্য হওয়া আবশ্যক নয়। বিরোধিতাকারীদের সংখ্যা গরিষ্ঠগ্রুপ হলেই বিরোধী দল হতে পারবে।

তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত বৃহস্পতিবার সন্ধ্যায় শপথ গ্রহণের মধ্য দিয়ে যাত্রা শুরু করবে নতুন মন্ত্রিসভা। কিন্তু কারা হচ্ছেন বিরোধী দল, তার সুরাহা হয়নি। সংসদে ৬২টি আসন পেয়ে দ্বিতীয় সর্বোচ্চ স্বতন্ত্র সংসদ সদস্যরা মোর্চা করে বিরোধী দল হতে পারবেন, এমন আলোচনা রয়েছে। এর মধ্যে ১১ আসন পেয়ে দলীয়ভাবে দ্বিতীয় সর্বোচ্চ আসন পাওয়া জাতীয় পার্টি (জাপা) বিরোধী দলে থাকার আগ্রহ প্রকাশ করেছে। তবে তারা গত বুধবার পর্যন্ত আনুষ্ঠানিক কোনো পদক্ষেপ নেয়নি।

এ ব্যাপারে বৃহস্পতিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গণমাধ্যমে বলেছেন, ‘বিরোধী দল কে হবে তা নতুন প্রধানমন্ত্রী ও স্পিকার ঠিক করবেন।’ জাপা চেয়ারম্যান জি এম কাদের গণমাধ্যমে বলেন, ‘আমি ঠিক জানি না নিয়মটা কী। তবে আমরা বিরোধী দলে ছিলাম এবং বিরোধী দলে থাকতে চাই। এবারও বিরোধী দল হওয়ার পরিকল্পনা করেছি।’

এদিকে সংসদীয় কার্যবিধি অনুযায়ী স্বতন্ত্ররা দলবদ্ধ হয়ে বিরোধী দল হতে পারবেন বলে জানা গেছে। তবে তারা দলবদ্ধ না হলে দলীয়ভাবে দ্বিতীয় সর্বোচ্চ জাপা প্রাধান্য পাবে। এ ক্ষেত্রে জাপাকে তাদের পার্লামেন্টারি বোর্ডের সভায় বিরোধীদলীয় নেতা নির্বাচন করে জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধির ২(১)(ট) ধারা অনুযায়ী স্পিকারের কাছে আবেদন জানাতে হবে।

এদিকে জাপার মহাসচিব মজিবুল হক চুন্নু বলেন, জাপার পার্লামেন্টারি সভা হয়নি। শিগগিরই সভা করে বিরোধী দল হওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সংসদীয় ৩০০ আসনের মধ্যে ২৯৮টি আসনের নিবার্চন সম্পন্ন হয়। এর মধ্যে সর্বোচ্চসংখ্যক ২২২টি আসন লাভ করে বাংলাদেশ আওয়ামী লীগ, জাতীয় পার্টি ১১টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশ কল্যাণ পার্টি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ১টি করে আসন পেয়েছে।

এ ছাড়া ৬২টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা জয়লাভ করেছেন। ফল অনুযায়ী স্বতন্ত্ররা দ্বিতীয় সর্বোচ্চ আসনে জয়লাভ করেছেন। তবে জাতীয় পার্টি ১১টি আসনে জয় পেয়ে দলীয়ভাবে দ্বিতীয় সর্বোচ্চ আসন পেয়েছে।