দেশ প্রতিক্ষণ, ঢাকা: মালদ্বীপে সংসদের ভেতরে মারামারিতে জড়িয়েছেন দেশটির ক্ষমতাসীন ও বিরোধীদলীয় সংসদ সদস্যরা (এমপি)। রোববার (২৮ জানুয়ারি) সংসদের এক বিশেষ অধিবেশনের সময় এ ঘটনা ঘটে। ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুযায়ী, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর মন্ত্রিপরিষদের চার সদস্যের যোগদান অনুমোদন দিতে রোববার একটি বিশেষ অধিবেশন ডাকা হয়।

তবে তাদের নিয়োগ অনুমোদন দিতে অস্বীকৃতি জানায় প্রধান বিরোধী দল মালদ্বীপিয়ান ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) এমপিরা। এ কারণে ক্ষমতাসীন জোটের সংসদ সদস্যরা বিরোধীদের সংসদে প্রবেশে বাধা দেয়। একপর্যায়ে তারা হাতাহাতি ও মারামারিতে জড়িয়ে পড়েন। এ ঘটনার বেশ কয়েকটি ভিডিও সামাজিকমাধ্যমে ভাইরাল হয়েছে। এসব ভিডিওতে দেখা যায়, সংসদের ভেতরেই মারামারি ও হাতাহাতি করছেন দুই দলের এমপিরা। একে-অন্যকে মেঝেতে ফেলে লাতি মারছেন। এ নিয়ে সংসদে ব্যাপক হট্টগোল সৃষ্টি হয়েছে।

মালদ্বীপে বর্তমানে পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) ও মালদ্বীপ প্রোগ্রেসিভ পার্টি (পিপিএম) জোট গঠন করে সরকারে এসেছে। আর বিরোধীদল হিসেবে রয়েছে এমডিপি। যদিও সংসদে তাদের সবচেয়ে বেশি সংসদ সদস্য রয়েছে। এ ঘটনার পর এক বিবৃতিতে পিএনসি ও পিপিএম জানিয়েছে, চার মন্ত্রীর নিয়োগ অনুমোদন স্থগিতের চেষ্টা দেশের জনগণকে সেবাদানে বাধা দেওয়ার শামিল। এ জন্য তারা স্পিকারের পদত্যাগ দাবি করেছেন।

মুইজ্জুর প্রধান উপদেষ্টা ও পিএনসি চেয়ারপারসন আবদুল রহিম আবদুল্লাহ মন্ত্রীদের পুনঃনিয়োগের পক্ষে সাফাই গেয়ে বলেছেন, অনুমোদন ছাড়াই মন্ত্রী হিসেবে নিয়োগ লাভের অধিকার রয়েছে তাদের। মন্ত্রীদের নিয়োগ অনুমোদন দিতে অস্বীকার দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ বলেও মন্তব্য করেছেন তিনি।