দেশ প্রতিক্ষণ, ঢাকা: পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত ব্যাংকটির পরিচালনা পর্ষদ থে‌কে পদত্যাগ ক‌রে‌ছেন। ব্যক্তিগত ও স্বাস্থ্যগত কারণ দেখিয়ে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। ব্যাংকটির পক্ষ থেকে মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংককে এই তথ্য জানানো হয়েছে। বুধবার বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক এ তথ্য নিশ্চিত ক‌রে‌ বলেন, পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত স্বাস্থ্যগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন।

সম্প্রতি পদ্মা ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় সরকারি খাতের আমানতকারীদের শেয়ার দেওয়ার সিদ্ধান্ত হওয়ার পরই আমানতকারীদের প্রস্তাব পাঠানো শুরু করেছে ব্যাংকটি। এমন সময় পদত্যাগ করলেন ব্যাংক‌টির চেয়ারম্যান।

পদ্মা ব্যাংকের পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী, নতুন চেয়ারম্যান নিয়োগ না দেওয়া পর্যন্ত শেয়ারহোল্ডার হিসেবে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম পদ্মা ব্যাংকের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। ব্যাংক ও আর্থিক খাতের দুরবস্থা নিয়ে নানা আলোচনা-সমালোচনা আছে। এর ম‌ধ্যে অন্যতম পদ্মা ব্যাংক।

২০১৩ সালে অনুমোদন পাওয়ার চার বছর না যে‌তেই সংকটে পড়ে রাজনৈ‌তিক বি‌বেচনায় অনু‌মোদন পাওয়া সাবেক ফারমার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক)। পরিস্থিতির চরম অবনতি হলে ২০১৭ সালে পদ ছাড়তে বাধ্য হন ব্যাংকটির উদ্যোক্তা চেয়ারম্যান ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর।

ওই সময় ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক এ কে এম শামীমকেও অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংক। তখন এই ব্যাংককে বাঁচাতে মূলধন সহায়তা দেয় সরকারি চার ব্যাংক এবং আইসিবি। সেই সুবাদে ব্যাংকটির পরিচালনায় যুক্ত হন ওই চার ব্যাংক এবং আইসিবির প্রতিনিধিরা। ২০১৯ সালের ২৯ জানুয়ারি থেকে দি ফারমার্স ব্যাংকের নাম বদল করে রাখা হয় পদ্মা ব্যাংক।