দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের উত্থান পতনের মধ্যে শেষ হয়েছে। আলোচ্য সপ্তাহে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কিন্তু এমন উত্থানের সপ্তাহেও ‘বি’গ্রুপের ৬ কোম্পানির শেয়ারে বড় লোকসানে পড়েছে বিনিয়োগকারীরা। কোম্পানিগুলো হলো: স্ট্যান্ডার্ড সিরামিক, কেএন্ডকিউ, এমারেন্ড ওয়েল, আইএসএন, ইসলামিক ফাইন্যান্স ও প্রাইম টেক্সটাইল লিমিটেড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর শেয়ার কিনে আলোচ্য সপ্তাহে সবচেয়ে বেশি লোকসানে রয়েছে স্ট্যান্ডার্ড সিরামিকের বিনিয়োগকারীরা। সপ্তাহশেষে কোম্পানিটির শেয়ারে বিনিয়োগকারীরা লোকসানে রয়েছে ১৯.৭৫ শতাংশ। বিদ্যুৎ ও গ্যাস সংকটের কারণে কোম্পানিটির উৎপাদন সাময়িকভাবে বন্ধ করা হয়েছে-এমন খবরে কোম্পানিটির শেয়ার দামে পতন হয়েছে।

অপরদিকে, কেএন্ডকিউর শেয়ার কিনে সপ্তাহশেষে বিনিয়োগকারীরা লোকসানে রয়েছে ১৫.০৯ শতাংশ, এমারেন্ড ওয়েলের ১০.৬২ শতাংশ, আইএসএনের ৯.৪৬ শতাংশ, ইসলামিক ফাইন্যান্সের ৯.২৭ শতাংশ এবং প্রাইম টেক্সটাইলের ৮.৩৭ শতাংশ। কোম্পানিগুলোর মধ্যে দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর’২৩) মুনাফা কমার খবরে আইএসএনের শেয়ার দর কমেছে। বাকি শেয়ারগুলোর দর কোনো কারণ ছাড়াই কমেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সপ্তাহের শুরুতে বাজারে বড় পতন থাকায় শেয়ারগুলোর দাম কমেছে। এছাড়া, সপ্তাহের শেষদিকে মুনাফা তোলার চাপ থাকায়ও শেয়ারগুলোর দরে চাপ পড়েছে। তবে চলতি সপ্তাহে শেয়ারগুলোর দাম আবারও ঊর্ধ্বমুখী ধারায় ফিরবে বলে তাঁরা মনে করেন।