দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে টানা দরপতনে বিনিয়োগকারীরা আস্থা সংকটে ভুগছেন। নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে বাজার ভাল করার না ফুলঝুঁড়ি দিলেও স্থিতিশীলতার কোন আভাস পাচ্ছেন না বিনিয়োগকারীরা। ফলে বিনিয়োগকারীদের মাঝে আস্থা সংকট প্রকট আকারে থাকায় বাজার ঘুরে দাঁড়াতো পারছে না। এদিকে নতুন বছর শুরু থেকে ফের টানা দরপতনে পুঁজিবাজার। এছাড়া একের পর এক ইস্যু পুঁজিবাজার অস্থিতিশীল করে তুলছে। এ অবস্থায় তারল্য নয়, আস্থা সংকটে ঘুরে দাঁড়াতো পারছে না পুঁজিবাজার বলে মন্তব্য করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে পুঁজিবাজার টানা দরপতন রোধে কোন ভূমিকাই রাখতে পারেনি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের চেয়ারম্যান পদে পূণ:নিয়োগের খবর। ফলে নতুন বছর বাংলা নববর্ষের প্রথম কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৮৫ পয়েন্ট সূচক উধাও। আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার ডিএসইতে ৪ পয়েন্ট সূচক কমে দাঁড়িয়েছে ৫৭৭৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৫৪০ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ৩৬৭ কোটি ৫৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ১৭২ কোটি ৭১ লাখ টাকার বা ৪৭ শতাংশ। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৭ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৭৩ টি বা ৪৩.৫৮ শতাংশের। আর দর কমেছে ১৬৯ টি বা ৪২.৫৭ শতাংশের ও দর পরিবর্তন হয়নি ৫৫ টি বা ১৩.৮৫ শতাংশের।

অপরদিকে সিএসইতে মঙ্গলবার ৯ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২০১ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৮০ টির, কমেছে ৯২ টির এবং পরিবর্তন হয়নি ২৯ টির।

এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬৫২৭ পয়েন্টে। আগেরদিন সিএসইতে ৮ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। ওইদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছিল ১৬৫৪৪ পয়েন্টে।