রুহুল আমীন,ঢাকা: দীপিকারছয় বছরের ক্যারিয়ারে নিয়মিতভাবেই নিজের অভিনয় দক্ষতার প্রমাণ দিয়েছেন। সবসময় নিজের চরিত্র নিয়ে এক্সপেরিয়েম্যান্ট চালিয়েছেন এবং পরবর্তী পর্যায়ে নিজেকে আরো বেশি দক্ষরূপে গড়ে তুলেছেন। দীপিকার করা এখন পর্যন্ত সেরা ১০টি চরিত্রের তালিকা।

ওম শান্তি ওম (২০০৭):
ফারাহ খানের পরিচালনায় শাহরুখ খানের বিপরীতে এই ছবিটির মাধ্যমে প্রতিশ্রুতিবদ্ধ শিল্পীরুপে আবিভূত হন দীপিকা। এতে তিনি ৭০ এর দশকের অভিনেত্রী শান্তি প্রিয়া চরিত্রে অভিনয় করেন। ছবিতে পূর্নজন্ম পাওয়া স্যান্ডি চরিত্রে তার অভিনয়ও প্রশংসিত হয়েছিল।

বাচনা এ হাসিনো (২০০৮):
‘ওম শান্তি ওম’ মুক্তির পরের বছরেই সিদ্ধার্থ আনন্দের ফিচার ঘরাণার এই ছবিটিতে রনবীর কাপুরের বিপরীতে অভিনয় করেন দীপিকা। ছবিটির স্বাধীনচেতা তরুণী গায়ত্রী চরিত্রে তার অভিনয় মনোযোগ কেড়েছে সবার।

লাভ আজ কাল (২০০৯):
ইমতিয়াজ আলীর ছবি ‘লাভ আজ কাল’ ছবির উচ্চাকাঙ্খী তরুণী মীরা চরিত্রে দীপিকার অভিনয়ও প্রশংসিত হয়েছে। এতে সাইফ আলী খানের বিপরীতে অভিনয় করেন তিনি।

কার্তিক কলিং কার্তিক (২০১০):
ফারহান আখতারের এই ছবিটিতে কর্পোরেট মহিলা সোনালী মুখার্জী চরিত্রে অভিনয় করেন দীপিকা। ছবিতে সিজোনফ্রেনিয়ার আক্রান্ত কার্তিকের(ফারহান) প্রেমে পড়ে সোনালী।

আরক্ষণ (২০১১):
ভারতীয় শিক্ষাব্যবস্থায় কোটা প্রথার ওপর ছবিটি নির্মাণ করেন প্রকাশ ঝা। মানবাধিকার আন্দোলনকর্মী অমিতাভ বচ্চনের মেয়ে পূরবী চরিত্রে অভিনয় করেন দীপিকা। যে নিজের বাবার কঠিন সময়গুলোতে পাশে থেকে সাহস জোগায়।

ককটেল (২০১২):
হোমি আদজানিয়ার পরিচালিত রোমান্টিক কমেডি ঘরাণার এই ছবিটিকে নিজের ক্যারিয়ারের অন্যতম টার্নিং পয়েন্ট মনে করেন দীপিকা নিজেই।

রেস টু (২০১৩):
দীপিকার জীবনের সবচেয়ে স্মরণীয় বছর হয়ে থাকবে ২০১৩ বছরটি। এ বছর চার-চারটি ব্লকবাস্টার ছবি উপহার দিয়ে নিজেকে বলিউড কুইন হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন তিনি। বছরের শুরুর দিকে আব্বাস মাস্তানের থ্রিলার ছবি ‘রেস টু’তে ব্যবসায়ী ইলিনা চরিত্রে অভিনয় করেন দীপিকা। নিজের স্বার্থের কারণে মানুষ হত্যা করতেও কুণ্ঠাবোধ করে না ইলিনা। দীপিকার ক্যারিয়ারের অন্যতম শক্তিশালী চরিত্র ছিল এটি।

ইয়ে জাওয়ানি হ্যায় দিওয়ানি (২০১৩):
ছবিটিতে সাবেক প্রেমিক রনবীর কাপুরের বিপরীতে অন্তর্মুখী মেয়ে ন্যায়নার চরিত্রে অভিনয় করেন রনবীর।বছরের অন্যতম সেরা ব্যবসাসফল ছবি ছিল এটি।

চেন্নাই এক্সপ্রেস (২০১৩):
রোহিত শেঠির পরিচালনায় এই ছবিটিতে সম্পূর্ণ ভিন্নধর্মী চরিত্রে হাজির হন দীপিকা। দক্ষিণ ভারতীয় ডনের মেয়ে মীনাম্মা চরিত্রে দীপিকার অভিনয় প্রশংসিত হয়েছে।

রাম-লীলা (২০১৩):
সঞ্জয় লীলা বানশালির এই ছবিটিতে গুজরাটি মেয়ে লীলার চরিত্রে অভিনয় করেন দীপিকা। অভিনেত্রীদের সবচেয়ে সুন্দর করে উপস্থাপনের ক্ষেত্রে খ্যাতি আছে বানশালির। তবে শুধু সৌন্দর্যই নয় সু-অভিনয় দিয়েও ভক্ত-দর্শকেদের মুগ্ধ করেছেন তিনি।

এই বছর দীপিকা অভিনীত তিনটি ছবি মুক্তি পাচ্ছে। ছবিগুলো হচ্ছে রজনীকান্তের বিপরীতে ‘কোচাদাইয়ান’, অর্জুন কাপুরের বিপরীতে ‘ফাইন্ডিং ফানি ফার্নান্দেজ’ ও শাহরুখের বিপরীতে ‘হ্যাপি নিউ ইয়ার’।