দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবস সূচকের বিশাল উত্থান হয়েছে। পাশাপাশি আগের দিনের চেয়ে আজ লেনদেন বেড়েছে ১৪৩ কোটি টাকার বেশি। ছয় খাতের ওপর ভর করে লেনদেন চাঙ্গাভাব দেখা দিয়েছে। খাতগুলো হলো- বিদ্যুৎ ও জ্বালানি, আর্থিক, প্রকৌশল, পেপার ও প্রিন্টিং, বিবিধ এবং বিমা খাত।

আজ সর্বোচ্চ লেনদেন বেড়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে। বিদ্যুৎ ও জ্বালানি খাতে আজ লেনদেন হয়েছে ৮৭ কোটি ১০ লাখ টাকা। আগেরদিন লেনদেন হয়েছিল ৪১ কোটি ৯০ টাকা। আজ লেনদেন বেড়েছে ৪৫ কোটি ২০ লাখ টাকা।

লেনদেন বৃদ্ধির দিকদিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে আর্থিক খাত। এ খাতে আজ লেনদেন হয়েছে ৭২ কোটি ৮০ লাখ টাকা। আগেরদিন লেনদেন হয়েছিল ৩৯ কোটি ১০ টাকা। আজ লেনদেন বেড়েছে ৩৩ কোটি ৭০ লাখ টাকা।

লেনদেন বৃদ্ধির দিক দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে প্রকৌশল খাত। প্রকৌশল খাতে আজ লেনদেন হয়েছে ৫০ কোটি ১০ লাখ টাকা। আগেরদিন লেনদেন ছিল ২৯ কোটি ৬০ টাকা। আজ লেনদেন বেড়েছে ২০ কোটি ৫০ লাখ টাকা।

লেনদেন বৃদ্ধির দিক দিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে পেপার ও প্রিন্টিং খাত। এ খাতে আজ লেনদেন হয়েছে ২৮ কোটি ৭০ লাখ টাকা। আগেরদিন লেনদেন হয়েছে ৯ কোটি ১০ টাকা। আজ লেনদেন বেড়েছে ১৯ কোটি ৬০ লাখ টাকা।

লেনদেন বৃদ্ধির দিক দিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে বিবিধ খাত। এ খাতে আজ লেনদেন হয়েছে ১৪৫ কোটি ৭০ লাখ টাকা। আগেরদিন লেনদেন হয়েছে ১৩৭ কোটি ৫০ টাকা। আজ লেনদেন বেড়েছে ৮ কোটি ২০ লাখ টাকা।

লেনদেন বৃদ্ধির দিক দিয়ে সবশেষ অবস্থানে রয়েছে বিমা খাত। বিমা খাতে আজ লেনদেন হয়েছে ৭২ কোটি ৭০ লাখ টাকা। আগেরদিন লেনদেন হয়েছে ৭০ কোটি ৭০ টাকা। আজ লেনদেন বেড়েছে ২ কোটি টাকা।