দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২ কোম্পানির বিনিয়োগকারীরা বিপাকে পড়েছেন। কোম্পানি দুটো হলোধ ফরচুন সুজ এবং শাইনপুকুর সিরামিকস।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বড় বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে কোম্পানিগুলোর দরপতন হয়েছে। যদি চলতি সপ্তাহেও বড় বিনিয়োগকারীদের বিক্রির চাপ অব্যাহত থাকে, তাহলে কোম্পানিগুলোর শেয়ারদর আরও কমতে পারে।

আর যদি বড় বিনিয়োগকারীরা কেনার মেজাজে ফিরেন, তাহলে কোম্পানিগুলোর শেয়ারদর বাড়তে পারে। উল্লেখ্য, আগের সপ্তাহেও ফরচুন সুজ ও শাইনপুকুর সিরামিকসের শেয়ারদর পতনে ছিল।

গত সপ্তাহের লেনদেন তালিকার পঞ্চম স্থানে রয়েছে ফরচুন সুজ। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ১৯ লাখ ৫৭ হাজার ৮০২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১০৮ কোটি ৭ লাখ ৪৬ হাজার টাকা। সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৯৩ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৮৮ টাকা ৭০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৪ টাকা ৬০ পয়সা বা ৪.৯৩ শতাংশ।

শাইনপুকুর সিরামিকস লেনদেন তালিকার দশম স্থানে অবস্থান করছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৬৭ লাখ ৫৪ হাজার ৪৮৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৮৫ কোটি ৭১ লাখ ৪১ হাজার টাকা। সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৫১ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪৯ টাকা ৭০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ২ টাকা ১০ পয়সা বা ৪.০৫ শতাংশ।