দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি ইতিহাসের সর্ব্বোচ রেকর্ড লভ্যাংশ ঘোষণার পর ও ফ্লোর প্রাইসে গড়াগড়ি খাওয়ায় হতাশ প্রকাশ করছেন শেয়ারহোল্ডারা। কোম্পানি তিনটি হলো: স্কয়ার ফার্মা, স্কয়ার টেক্সটাইল ও মতিন স্পিনিং মিলস লিমিটেড। মুলত বড় লভ্যাংশের খবরে কোম্পানি তিনটির শেয়ার সেল প্রেসারের চাপে টিকে থাকতে পারেনি। ফের ফ্লোর প্রাইসে ফিরে এসেছে কোম্পানি তিনটি

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার তিন কোম্পানি চমক লভ্যাংশ ঘোষণা করলেও আজ কোম্পানি তিনটির শেয়ার তেজিভাব নিয়ে লেনদেনও শুরু করে। লেনদেনের এক পর্যায়ে দীর্ঘদিন ফ্লোর প্রাইসে থাকা স্কয়ার ফার্মার দাম ৩ টাকা ১০ পয়সা বেড়ে ২১২ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়।

স্কয়ার টেক্সটাইলের শেয়ার ফ্লোর প্রাইস অতিক্রম করে ২ টাকা ৪০ পয়সা বেড়ে ৬৯ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়। আর মতিন স্পিনিংয়ের দাম ৭৯ টাকা ৫০ পয়সা থেকে বেড়ে ৮১ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়। এ সময়ে কোম্পানিগুলোর শেয়ার দাম বৃদ্ধির পাশাপাশি লেনদেনও নতুন গতি দেখা যায়।

কিন্তু লেনদেনের শেষভাগে সেল প্রেসারের কারণে ৩ কোম্পানির শেয়ারই ফের ফ্লোর প্রাইসে ফিরে আসে। স্কয়ার ফার্মার শেয়ার ২০৯ টাকা ৮০ পয়সায় ও স্কয়ার টেক্সটাইলের শেয়ার ৬৭ টাকা ৫০ পয়সা ফের ফ্লোর প্রাইসে আটকে যায়। আর মতিন স্পিনিংয়ের শেয়ার আগে থেকেই ফ্লোর প্রাইসের ওপরে লেনদেন হলেও আজ দিনশেষে ৭৭ টাকা ৫০ পয়সায় ফ্লোর প্রাইসে বন্দি হয়ে যায়।

স্কয়ার ফার্মা বিনিয়োগকারীদের এ বছর জন্য ১০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ১৯৯৫ সালে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ২০ টাকা ৫১ পয়সা। লভ্যাংশ ও মুনাফা কোম্পানিটির এযাবৎকালের মধ্যে সর্বোচ্চ।

এদিকে, স্কয়ার টেক্সটাইল বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। যা কোম্পানিটির ইতিহাসে সেরা নগদ লভ্যাংশ। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯ টাকা ৯৩ পয়সা। যা কোম্পানিটির রেকর্ড সর্বোচ্চ মুনাফা।

অপরদিকে, মতিন স্পিনিং মিলস বিনিয়োগকারীদের জন্য ৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। যা শেয়ারবাজারে আসার পর সর্বোচ্চ লভ্যাংশ। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১০ টাকা ৭৯ পয়সা। যা তালিকাভুক্তির পর রেকর্ড সর্বোচ্চ।