দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক চেয়ারম্যান নূর-ই আলম সিদ্দিকী ও সাবেক ভাইস চেয়ারম্যান ও পরিচালক খাজা গোলাম রসূলের স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি রাজধানীর নিকুঞ্জে ডিএসই টাওয়ারে এ স্মরণ সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। ডিএসইর প্রকাশনা ও জনসংযোগ বিভাগগের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, স্মরণসভায় মরহুমদ্বয়ের প্রতি শ্রদ্ধা ও রুহের মাগফিরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবাবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু বলেন, নূর-এ আলম সিদ্দিকী নামে এই বিশাল পরিচিতি মানুষটিকে যদি ছোট্ট একটি গন্ডির মধ্যে সীমাবদ্ধ করে ফেলি, তাহলে তার প্রতি আমাদের অবিচার করা হবে।

আজকে আমরা যে বাংলাদেশে দাঁড়িয়ে গর্বের সঙ্গে আমাদের বাংলা ভাষা ও বাঙালিত্ব নিয়ে গর্ব করছি, এই পিছনে যাদের ভূমিকা রয়েছে নূর-এ আলম তাদের মধ্যে অন্যতম। জাতির জনকের কথিত চার খলিফা বলে খ্যাত তাদের মধ্যে নূর-এ আলম একজন। যার সুন্দর দিক নির্দেশনা, সাহসী ভূমিকা এবং সৎ সাহসের মাধ্যমে একটি দেশ ও জাতি গঠনের যে ভূমিকা বাংলাদেশকে দেখিয়েছেন, তা বাঙালি জাতি কখনই ভুলতে পারবেন না।

নূর-এ-আলম সিদ্দিকী ও খাজা গোলাম রসূল দুই জন পুঁজিবাজারের দিকপাল ছিলেন। তারা এই মার্কেট নিয়ে সব সময় চিন্তা করতেন। তাদের সততা, কর্মনিষ্ঠা, ভালবাসা এবং গুনাবলীগুলি আমাদের ধারণ করতে হবে। দেশ জাতির স্বার্থে ডিএসইকে নেতৃত্ব দিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে আমাদের কাজ করতে হবে। তাহলেই নূর-এ-আলম ভাই ও খাজা গোলাম রসূলের আত্মার শান্তি পাবে।

স্মরণসভা ও দোয়া মাহফিল এর স্বাগত বক্তব্যে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার বলেন, ডিএসই’র দুইজন গুণী ব্যক্তিত্ব কিছুদিন আগে প্রয়াত হয়েছেন। আমি তাদের আত্মার মাগফিরাত কামনা করছি ও তাদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাচ্ছি। পুঁজিবাজারে তাদের অবদানের জন্য পুঁজিবাজার সংশ্লিষ্ট ব্যাক্তিরা তাদেরকে মনে রাখবে।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও এই স্মরণসভা ও দোয়া মাহফিলে উপিস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমরা খুব অল্প সময়ের ব্যবধানে পুঁজিবাজারের দুই জন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে হারিয়েছি। তারা পুঁজিবাজারের জন্য দ্বার উন্মোচন করেছিলেন। তারা পুঁজিবাজার উন্নয়নে বিভিন্ন কাজ করেছেন, এর মধ্যে বিদেশি বিনিয়োগ বাড়ানো কাজটি ছিল অন্যতম। তারা পুঁজিবাজারে একটি ট্রেন্ড তৈরী করে গিয়েছেন, আমাদের কাজ হচ্ছে সেই ট্রেন্ডকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া।