দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শামছুদ্দিন আহমেদ বলেছেন, ক্যাপিটাল মার্কেটের কাছে প্রয়োজনীয় স্মার্টনেস আছে। আমরা চাচ্ছি ব্রোকারেজ হাউজগুলোর নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম থাকবে। আমরা অনেক চেষ্টা করলেও এটি পিক আপ করছে না।

শনিবার জেসিআই বাংলাদেশ আয়োজিত স্মার্ট বাংলাদেশ সামিটের প্যানেল আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। দুই দিনব্যাপী এই সামিট ও এক্সপো রাজধানীর কুড়িলের ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত হচ্ছে।

বিএসইসি কমিশনার বলেন, স্মার্ট অর্থনীতি গড়ে তুলতে সরকারের কাছে প্রাথমিক সব উপকরণ আছে। এসব উপকরণ বাণিজ্যিক ব্যবহারের উপযোগী করে তুলতে হবে। এটি যারা চায় তাদেরই করতে হবে, সরকার করবে না। সরকার প্রয়োজনীয় উপকরণ সহজতর করবে।

তিনি বলেন, নিয়ন্ত্রক সংস্থা হিসেবে আমাদের যা যা করা দরকার সেগুলো আমরা করছি। আমাদের যতটুকু সাপ্লাই চেইনের দরকার ছিলো, আমরা সাধ্য অনুযায়ী চেষ্টা করছি। যেসব জায়গায় ঘাটতি আছে, সেগুলো পূরণের জন্য আমরা বিভিন্ন প্রজেক্ট হাতে নিয়েছি।

তিনি আরও বলেন, সাপ্লাই এবং ডিমান্ড দুটোকেই চিহ্নিত করে আমরা বিনিয়োগ এবং বিনিয়োগকারীদের নির্দিষ্ট জায়গায় নিয়ে আসার চেষ্টা করছি। সাপ্লাই চেইনের বাইরে যেন ডিমান্ড চেইন আরও বেশি ডিমান্ড করতে পারে সেদিকেই আমাদের আরও বেশি ফোকাস করতে হবে।