বটিয়াঘাটা, খুলনা, দেশ প্রতিক্ষণ: খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলায় এবার আমন মৌসুমে প্রায়। ১৭৬০০ হেক্টর জমিতে আমন ধান চাষ হয়। আমন ধান চাষের মৌসুমে অনুকূল পরিবেশ থাকায় আমন চাষিরা বাম্পার ফলন ঘরে তুলবে এই প্রত্যাশায় বুক ভরা আশা নিয়ে প্রহর গুনছিলো। কিন্তু আশায় হঠাৎ বাঁধ সাধল প্রতিকূল আবহাওয়া।মাত্র কয়েক দিনের মধ্যেই প্রায় শতকরা দশ ভাগ জমিতে কারেন্ট পোকার আক্রমণে ফসল সম্পুর্ন ধংস হয়ে গেছে।

পোকার আক্রমণ থেকে ফসল রক্ষার জন্য উপজেলা কৃষিবিদ। আবু বকর সিদ্দিক এর নির্দেশে উপ-সহকারী কর্মকর্তারা এলাকার বিভিন্ন জায়গায় কৃষকদের জড়ো করে ফসল ধংসকারী পোকা নিধনের জন্য কীটনাশক স্প্রে করতে পরামর্শ দেয়। কৃষিবিদের পরামর্শ অনুযায়ী স্প্রে করে ও কোনো কাজ হয়নি। ফসল সম্পুর্ন ধংস হয়ে গেছে।

এঅঞ্চলের মানুষের জীবন জীবিকার প্রধান অবলম্বন আমন ধান।ফসল নষ্ট হওয়ার কারণে বটিয়াঘাটা উপজেলার কৃষকরা ভবিষ্যতে সীমাহীন দারিদ্র্যতার সম্মূখিনহবে বলে কৃষক সহ সমাজের সকল স্তরের মানুষ আশঙ্কা করছেন। এবিষয়ে সচেতন মহলের অনেকের সাথে কথা বলে জানা যায়।

সরকার ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতি পুরন সহায়তা না করলে বহু কৃষক স্থায়ী সম্পদ হারাবে। বিষয়টি সরকারের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষ অতি গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহনের জন্য জোর দাবি জানান।