দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের বড় দরপতন হলেও সূচকের উত্থানের সর্বোচ্চ চেষ্টায় ছিলো ৯ কোম্পানি। ডিএসই ও লংকাবাংলা ফাইন্যান্স এনালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, প্রাইম ব্যাংক, উত্তরা ব্যাংক, ফরচুন সুজ, ফু ওয়াং সিরামিক, সিটি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এমারেল্ড অয়েল এবং খান ব্রাদার্স। এই ৯ কোম্পানির শেয়ার বৃদ্ধি পাওয়ার কারণে আজ ডিএসইর সূচকের পতন কমেছে ৮ পয়েন্টের বেশি।

ডিএসইর সূচক উঠানোর চেষ্টায় আজ প্রথম স্থানে ছিল অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। এদিন কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৫ টাকা ১০ পয়সা। যার কারণে ডিএসইর সূচকের পতন কমেছে ২.৬৩ পয়েন্ট। এদিন ডিএসইর সূচক উঠানোর চেষ্টায় দ্বিতীয় স্থানে ছিল প্রাইম ব্যাংক। কোম্পানিটির শেয়ারদর আজ বেড়েছে ৪০ পয়সা। যে কারণে ডিএসইর পতন কমেছে ১.২৪ পয়েন্ট।

একইভাবে আজ ডিএসইর সূচক উঠনোর সর্বোচ্চ চেষ্টায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে ছিল উত্তরা ব্যাংক, ফরচুন সুজ, ফু ওয়াং সিরামিক, সিটি ব্যাংক, এমারেল্ড অয়েল এবং খান ব্রাদার্সে। কোম্পানিগুলোর মধ্যে ডিএসইর সূচকে যোগ করেছে উত্তরা ব্যাংক ১.১৮ পয়েন্ট, ফরচুন সুজ ১ পয়েন্ট, ফু ওয়াং সিরামিক ০.৯৩ পয়েন্ট, সিটি ব্যাংক ০.৭৯ পয়েন্ট, এমারেল্ড অয়েল ০.৫৭ পয়েন্ট এবং খান ব্রাদার্স ০.৫৪ পয়েন্ট।