দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪৪ পয়েন্টের বেশি। মুলত সূচকের দরপতনের নেপথ্যে ছিলো শীর্ষ মুলধনী ১০ কোম্পানির শেয়ার। এসব কোম্পানির দরপতনের কারণে সূচক বার বার উত্থানের চেষ্টা করলেও পারেনি। ডিএসই ও লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, গ্রামীণফোন, রেনাটা, লাফার্জহোলসিম সিমেন্ট, ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট, বিকন ফার্মা, ব্রাক ব্যাংক, শাহজালাল ইসলামি ব্যাংক এবং আইএফআইসি ব্যাংক পিএলসি। কোম্পানিগুলোর শেয়ারদর কমার কারণে ডিএসইর সূচক কমেছে প্রায় ৪০ পয়েন্ট।

এদিন ডিএসইর সূচক ডুবানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি দায় ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো। এদিন কোম্পানিটির শেয়ারদর কমেছে ৩৯ টাকা। যে কারণে ডিএসইর সূচক নেতিবাচক রাখতে কোম্পানিটির দায় ছিল ২৫.৯৮ পয়েন্ট। আজ ডিএসইর সূচক ডুবানোর ক্ষেত্রে আজ দ্বিতীয় দায় ছিল গ্রামীণফোন। এদিন কোম্পানিটির শেয়ারদর কমেছে ৪ টাকা ৬০ পয়সা। যে কারণে ডিএসইর সূচক নেতিবাচক রাখতে কোম্পানিটির দায় ছিল ২.৯০ পয়েন্ট।

একইভাবে আজ ডিএসইর সূচক ডুবানোর নেপথ্যে ছিল রেনাটা ২.০৮ পয়েন্ট, লাফার্জহোলসিম সিমেন্ট ১.৫৫ পয়েন্ট, ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক ১.৩০ পয়েন্ট, কনফিডেন্স সিমেন্ট ১.২৩ পয়েন্ট, বিকন ফার্মা ১.২৩ পয়েন্ট, ব্রাক ব্যাংক ১.২১ পয়েন্ট, শাহজালাল ইসলামি ব্যাংক ১.০৯ পয়েন্ট এবং আইএফআইসি ব্যাংক পিএলসি ১.০৪ পয়েন্ট।