সম্পাদক

স্টাফ করেসপন্ডেন্ট,ঢাকা: ব্লিটজ পত্রিকার সম্পাদক সালাউদ্দিন শোয়েব চৌধুরীকে রাষ্ট্রদোহিতা অভিযোগের মামলায় সাত বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত।বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা মহানগর দায়রা জজ মো. জহুরুল হক এ রায় দেন।

 

এসময় তাকে কারাগার থেকে আদালতে উপস্থিত করা হয়। রায় শেষে শোয়েবকে সাজার পরোয়ানা দিয়ে কারাগারে পাঠিয়ে দেয়া হয়েছে। শোয়েব এ মামলায় জামিনে থাকলেও অন্য একটি মামলায় কারাগারে আটক ছিলেন।

 

গত ৬ জানুয়ারি মামলাটিতে হাইকোর্টের আদেশ দাখিলের জন্য দিন ধার্য ছিল। হাইকোর্টে রিভিশন মামলা দায়ের করা হয়। কিন্তু হাইকোর্ট বন্ধ থাকায় শুনানি করা যায়নি। শোয়েব চৌধুরীর আইনজীবী প্রকাশ রঞ্জন বিশ্বাস এ প্রতিবেদককে জানান, মামলার তদন্ত কর্মকর্তাসহ কয়েক সাক্ষীকে পুনরায় জেরার আবেদন করা হলে মামলাটির বিচারিক আদালত তা নাকচ করে দেয়ায় হাইকোর্টে এ রিভিশন মামলা দায়ের করা হয়েছিল।

তিনি হাইকোর্টের আদেশ দাখিলের জন্য আদালতের কাছে সময় চান। কিন্তু সংশ্লিষ্ট আদালতের বিচারক মো. জহুরুল হক সময়ের আবেদন নাকচ করে ৯ জানুয়ারি রায় ঘোষণার জন্য দিন ধায্‌ করেন।

 

প্রসঙ্গত, ২০০৪ সালের ২৪ জানুয়ারি বিমানবন্দর থানায় দায়ের করা এ মামলার অভিযোগে বলা হয়, ২০০৩ সালের ২৯ নভেম্বর অভিযুক্ত ব্লিটজ সম্পাদক ইসরায়েল যাওয়ার উদ্দেশে (তৎকালীন) জিয়া বিমানবন্দরে গেলে ইমিগ্রেশন পুলিশ তাকে আটক করে।

এ সময় তার কাছ থেকে ‘এডুকেশন টুয়ার্ডস কালচার অফ পিস’ শীর্ষক কনফারেন্সে উপস্থাপনের জন্য একটি ভাষণের কপি উদ্ধার করা হয়। ২০০৩ সালের ১ ডিসেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত এই কনফারেন্স হওয়ার কথা ছিল।

এ ভাষণে বাংলাদেশে আল-কায়দাসহ ইসলামি জঙ্গিবাদী সংগঠনের তৎপরতা কথা উল্লেখ করা হয়। এছাড়া বাংলাদেশের মাদ্রাসাগুলোতে গেরিলা ট্রেনিংয়ের মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে বিন লাদেন, ইয়াসির আরাফাত ও সাদ্দামের পক্ষে যুদ্ধ করতে জিহাদের শিক্ষা দেয়া হয় বলেও উল্লেখ ছিল ভাষণের কপিতে