ফৌজদারীবিশেষ প্রতিবেদক: সদ্য গঠিত নতুন মন্ত্রীসভার ৪৯ সদস্যের মধ্যে ৬ জন পূর্ণমন্ত্রীর বিরুদ্ধে ফৌজদারী মামলা রয়েছে নির্বাচন কমিশনের হলফনামা অনুযায়ী। এই ৬ জনের মধ্যে ৪ জন যাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে তারা হলেন, তোফায়েল আহমেদ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, হাসানুল হক ইনু, আনোয়ার হোসেন মঞ্জু।

এর মধ্যে আনোয়ার হোসেন মঞ্জুর বিরুদ্ধে সর্বোচ্চ ৩টি দুর্নীতির মামলা রয়েছে এবং বাকি ৩ জনের বিরুদ্ধে একটি করে মামলা রয়েছে। মন্ত্রিসভার বাকি ২৩ সদস্যদের মধ্যে ১৫জন অতীতে মামলার সম্মুখিন হয়েছেন কিন্তু বর্তমানে তাদের বিরুদ্ধে কোন মামলা নেই। এবং ৮ জন মন্ত্রীর বিরুদ্ধে কোন রকম কোন মামলা নেই।

এদিকে শপথ নেওয়া প্রতিমন্ত্রীদের মধ্যে মসিউর রহমান রাঙ্গা, মির্জা আজম, মুজিবুল হক, নারায়াণ চন্দ্র চন্দ্র, বীরেন শিকদার এবং জুনায়েদ আহমেদ পলকের বিরুদ্ধে অতীতে মামলা ছিল, কিন্তু বর্তমানে তাদের বিরুদ্ধে কোন মামলা নেই। বাকি ১১ জন প্রতিমন্ত্রীদের বিরুদ্ধে অতীতে কোন ধরনের মামলা ছিল না।

হলফনামা অনুযায়ী দুজন উপ-মন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব ও আরিফ খান জয় এর বিরুদ্ধে বর্তমানে কোন ধরনের মামলা নেই। যদিও পূর্বে আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এর বিরুদ্ধে মামলা ছিল।

হলফনামায় মন্ত্রিসভার অনেক সদস্যরা উল্লেখ করেছেন যে তাদের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যে দায়েরকৃত বেশ কিছু মামলা প্রত্যাহার করা হয়েছে, তা না হলে তাদের হলফনামায় আরও মামলার উল্লেখ থাকত।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী রাজনৈতিক উদ্দেশ্য মামলা প্রত্যাহার কমিটি এখন পর্যন্ত ৭১০১ মামলা প্রত্যাহার করেছে। গত চার বছরে ১১ হাজার ১১৩ মামলা প্রত্যাহার আবেদনের প্রেক্ষিতে মোট ৩৪৫টি দুর্নীতির মামলা প্রত্যাহার করেছে সংশ্লিষ্ট কমিটি।

এর আগে বিগত বছরের আগস্ট মাসে আরও নতুন করে ৭২টি মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় সরকার। এই মামলাগুলোর বেশির ভাগই ২০০১-২০০৬ সালে তৎকালীন বিরোধীদল আ’লীগের নেতা-কর্মীদের রাজনৈতিক ভাবে হেয় ও হয়রানী করার জন্য দায়ের করা হয়েছিল।